Home Bangla দুঃখিত হওয়ার থেকে সাবধান হওয়া ভালো- কিভাবে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন

দুঃখিত হওয়ার থেকে সাবধান হওয়া ভালো- কিভাবে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন

0
Read this article in हिन्दी | English | ಕನ್ನಡ | தமிழ் | ગુજરાતી | मराठी

আপনি যখনঅনলাইনে কেনেন, এটি নিশ্চিত করা জরুরী যে আপনার ব্যক্তিগত তথ্য এবং ব্যাংকের বিবরণ, অ্যাকাউন্ট নম্বর, পাসওয়ার্ড ইত্যাদির মত তথ্য সুরক্ষিত রয়েছে। যদি প্রতারকদের হাতে পড়ে, তাহলে তারা এই তথ্যের অপব্যবহার করার ক্ষেত্রে কোনো রকম দ্বিধাবোধ করবে না। কিন্তু চিন্তা করবেন না! প্রতারকদের হাত থেকে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার ক্ষমতা আপনার হাতেই রয়েছে। আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট পাসওয়ার্ড পুরোপুরি সুরক্ষিত কিনা সেটা কি সুনিশ্চিত করেছেন? পড়তে থাকুন এবং জানুন কিভাবে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন।

দুঃখিত হওয়ার থেকে সাবধান হওয়া ভালো- কিভাবে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন
0

দি আপনি ফ্লিপকার্ট-এ ঘনঘন অনলাইনে কেনাকাটা করে থাকেন, তাহলে হয়তো আপনি আরো সহজএবং সুবিধাজনক আদান-প্রদানের জন্য অনলাইনে আপনার ব্যাংকের বিশদ এবং সংরক্ষিত পাসওয়ার্ড দিয়ে থাকবেন। এটি করা পুরোপুরি সুরক্ষিত। তবে, এ সব ক্ষেত্রে আপনি আপনার ব্যাংক-এর গোপনীয় বিশদ এবং পাসওয়ার্ড প্রতারকদের হাত থেকে সুরক্ষিত রাখতে প্রতিটি সুরক্ষামূলক ব্যবস্থা নিয়েছেন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনি সুরক্ষিত এবং ঝামেলা-বিহীন কেনাকাটার জন্য ফ্লিপকার্টে লগইন করেন, আপনি প্রতিটি নিরাপত্তামূলক সতর্কতা নিয়েছেন তা সুনিশ্চিত করতে এখানে নির্দেশাবলীর একটি ব্যাপক তালিকা দেওয়া হল:

  1. আপনার ফ্লিপকার্ট মোবাইল অ্যাপ নতুন সংস্করণে উন্নত করুন iOS-এ অথবা অ্যান্ড্রোয়েড-এ
  2. আপনি ডেস্কটপ, অ্যাপ বা এম-সাইটে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্টে লগইনকরতে পারেন আপনার নিবন্ধিত ইমেল এবং/অথবা পাসওয়ার্ড সহআপনার নিবন্ধিত মোবাইল নম্বর দিয়ে।
  3. সুনিশ্চিত করুন যে আপনি সঠিক ফ্লিপকার্ট সাইটে লগইনকরছেন। যদি আপনি ফ্লিপকার্ট অ্যাকাউন্ট আপনার ডেস্কটপ/ ল্যাপটপে ওয়েব ব্রাউজার ব্যবহার করে অথবা কোনো মোবাইল ডিভাইসের মাধ্যমে ফ্লিপকার্ট এম-সাইটে লগইনকরেন, যেমন একটি স্মার্টফোন বা একটি ট্যাবলেট, আপনি সুনিশ্চিত করুন যে URLটি যাতে https://www.flipkart.com হয়। আপনার URL-এ “https” আছে কি না সেটি দেখা খুবই গুরুত্বপূর্ণ, যেহেতু এটির অর্থ এই ওয়েবসাইটটির একটি বৈধ সুরক্ষা শংসাপত্র রয়েছে, এবং এটি বিশ্বাসযোগ্য। কিছু ব্রাউজারে, সাইটটি সুরক্ষিত চিহ্নিত করতে অ্যাড্রেস বার “ক্লোজড লক” চিহ্ন দেখাতে পারে। কিছু সংখ্যক ভুয়ো ওয়েবসাইটগুলি আমাদের অনুমতি বিনা বেআইনিভাবে ফ্লিপকার্টের প্রাতিষ্ঠানিক লোগো ব্যবহার করে ব্যবহারকারীদের প্রতারণা করতে এবং তাদের তথ্য চুরি করতে, তাই ফ্লিপকার্ট অ্যাকাউন্টে সাইন ইনকরার আগে আপনার এই সাবধানতা নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই প্রতারকদের ধরার জন্য আমরা সক্রিয়ভাবে আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করছি। ইতিমধ্যে, আপনার তরফথেকে একটু সাবধানতা আপনার কেনাকাটার অভিজ্ঞতাকে মনোরম এবং সুরক্ষিত করবে।
  4. একটি শক্তিশালী পাসওয়ার্ড গঠনকরুন। আপনার পাসওয়ার্ডকে পুরোপুরি সুরক্ষিত এবং কঠিন করাও জরুরী যাতে প্রতারকদের অনুমান করার জন্য কঠিন হয়। কিভাবে আপনি সেটা করতে পারেন তা এখানে উপলব্ধ আছে।

How to secure your Flipkart account - follow these tips

বড়হাত এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং স্পেশাল ক্যারাক্টার মিশ্রিত একটি শক্তিশালী পাসওয়ার্ড বেছে নিন

আপনার ফ্লিপকার্ট পাসওয়ার্ড অন্য কোনো অ্যাকাউন্টে ব্যবহার করবেন না

আপনার পাসওয়ার্ড কারোর সঙ্গে ভাগ করবেন না

এটি কোথাও লিখে রাখবেন না

  • কখনোই আপনার পাসওয়ার্ড ইমেল/হোয়াটসঅ্যাপ/SMS-এরমাধ্যমে ভাগ করবেন না
  • প্রতিমাসে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার কথা মনে রাখবেন। কখনো আপনার পুরনো পাসওয়ার্ড ব্যবহার করবেন না।
  • আপনার নাম, মোবাইল নম্বর, অথবা জন্মতারিখ আপনার পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করবেন না
  • আপনি যদি পাসওয়ার্ড মনে রাখতে না পারেন, তাহলে এটিকে পুনরুদ্ধার করতে ফ্লিপকার্ট ওয়েবসাইট অথবা অ্যাপে “Forgot Password” অপশন ব্যবহার করুন। পুনরায় আপনার অ্যাকাউন্ট ব্যবহারযোগ্য করে তোলার ক্ষেত্রে এটি হল সবথেকে সুরক্ষিত পদ্ধতি।
  • আপনি যদি সর্বজনীন কম্পিউটার থেকে বা অন্য কারোর মোবাইল থেকে ফ্লিপকার্টে লগইন করে থাকেন, সুনিশ্চিত করুন যে “Remember Me” শিরোনাম সহবাক্সটি চেক না করা অবস্থায় রয়েছে
  • কারোর সঙ্গে কোনো OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) ভাগ করবেন না যা আপনি আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য পেয়েছেন
  • আপনি যদি কোনো সাইবার ক্যাফে বা সর্বজনীন ইন্টারনেট ব্রাউজিং কেন্দ্র থেকে ফ্লিপকার্টে লগইন করেন, অথবা এমনকি আপনার অফিসের কম্পিউটার থেকে, সুনিশ্চিত করুন যে আপনি আপনার অ্যাকাউন্ট লগআউট করেছেন, আপনার ব্রাউজারের ক্যাশে সাফ করুন, এবং আপনি যাওয়ার আগে ব্রাউজার উইন্ডোটি বন্ধ করে দিন। আপনি যখন আপনার ডেস্কের থেকে দূরে থাকবন তখন আপনার ডেস্কটপ লক করার কথা মনে রাখুন।
  • আপনার মোবাইল সবসময় PIN কোড লকের মাধ্যমে, আঙ্গুলের ছাপ দ্বারা লক বা টাচ আইডি (আইফোন ব্যবহারকারীদের জন্য‌) লক করুন যেহেতু এগুলি প্রতারকদের আপনার ফোনে ফ্লিপকার্ট অ্যাপ সহ গুরুত্বপূর্ণ অ্যাপগুলি ব্যবহারকরতে প্রতিরোধ করে।
  • কখনো আপনার ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের নম্বর বা CVV (কার্ড ভেরিফিকেশন ভ্যালু) কারোর সঙ্গে ভাগ করবেন না। ফ্লিপকার্ট অনুমোদিত এজেন্টরা আপনাকে কখনোই ফোন করবেন না এবং এইধরনের তথ্য জিজ্ঞাসা করবেন না।

 


আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্টে লগ ইনকরতে পারছেন না? বিচলিত হবেন না! কি করতে হবে তা এখানে দেয়া আছে

আপনার তথ্য এবং ব্যবহার করা বিশদ সুরক্ষিত রাখা আমাদের কাছে একটি বড়অগ্রাধিকার। এমনকি, আপনি যদি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে ভুলে যান, আমরা আপনাকে সেটি করতে মনে করিয়ে দেব। অতএব, আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে, আপনাকে হয়তো সময়ে সময়ে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য জিজ্ঞাসা করা হতে পারে।

  • আপনি যদি দেখেন যে আপনি আপনার পুরনো পাসওয়ার্ড ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না, তাহলে আপনার পাসওয়ার্ড পুনরায় তৈরী করতে “Forgot Password” বিকল্পে ক্লিক করুন।
  • অ্যাকাউন্টের সুরক্ষা এবং আপনার সকল অর্ডারের গোপনীয়তা সুনিশ্চিত করতে অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি আপনার ফ্লিপকার্টের লগইনপ্রমাণাদি যাতে কারোর সঙ্গে ভাগ না করেন।

খেয়াল রাখবেন: আপনি যদি অনেকবার OTP পান অথবা “Forgot password”-এর অনুরোধ পান, তাহলে সম্ভাবনা থাকতে পারে যে কেউ আপনার অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করছে। একটি আরও শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে এটিকে সুরক্ষিত করার কথা মনে রাখুন।.


আপনার যদি সন্দেহ হয় যে আপনার অ্যাকাউন্ট-এর সঙ্গে সমঝোতা করা হয়েছে এবং আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না, তাহলে সমস্যাটি রিপোর্ট করতে অনুগ্রহ করে ফ্লিপকার্ট হেল্পসেন্টার অথবা ফ্লিপকার্ট কাস্টমার কেয়ার এর সাথে যোগাযোগ করুন।

আপনার ব্যাংকের তথ্য নিয়ে কোনো সমঝোতা করা হলে (অর্থাত্, ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড-এর তথ্য), অনুগ্রহ করে ব্যাংকের কাস্টোমার সাপোর্ট হেল্পলাইনের সঙ্গে যোগযোগ করুন।

মনের শান্তি বজায় রাখতে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা প্রয়োজনীয়। সুরক্ষিতভাবে কেনাকাটার জন্য এই নিবন্ধটি আপনার ভালোবাসার মানুষ এবং বন্ধুদের সঙ্গে ভাগ করে নিন।

আরো পড়ুন: প্রতারণাজনিত উপদেষ্টা- যে সকল প্রতারণামূলক সাইটগুলি এবং মিথ্যা অফারগুলি ফ্লিপকার্ট-এর নাম ব্যবহার করছে তাদের থেকে সাবধান

Enjoy shopping on Flipkart

About the Author

Team Flipkart Stories
Team Flipkart Stories

এই নিবন্ধটি লিখেছিলেন এবং ফ্লিপকার্ট স্টোরিজ সম্পাদকীয় দল সম্পাদনা করেছেন। আমাদের সাথে যোগাযোগ করতে, যোগাযোগের ফর্মটি ব্যবহার করুন, বা টুইটার বা ফেসবুকে আমাদের একটি বার্তা প্রেরণ করুন।