ওড়িশাতে, একটি তাঁতি সম্প্রদায়ের 100 বছরের পুরানো কারুকাজ ফ্লিপকার্টের সাহায্যে সমৃদ্ধি লাভ করে

Read this article in हिन्दी | English | தமிழ் | ಕನ್ನಡ | ગુજરાતી | मराठी

ফ্লিপকার্ট এবং ই-কমার্সের সাহায্যে, ওড়িশা থেকে আসা তাঁতিদের এই সম্প্রদায়টি এর বিখ্যাত টেক্সটাইল হস্তশিল্প এবং হ্যান্ডলুম বিষয়ক দক্ষতাকে দেশব্যাপী ছড়িয়ে দিয়েছে। এই গল্পে, তরুন চিত্রাঙ্গন পাল একজন ফ্লিপকার্ট সেলার হিসেবে তার কমিউনিটির প্রতিনিধিত্ব করে এবং বলে যে কিভাবে এই কাজটি তাদের সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ এবং এও বলে যে বদলে যাওয়া সময়ের সাথে সাথে, সর্বোত্তমের জন্য ঐতিহ্যগুলিও বিকশিত হয়েছে।

handloom sarees

মার নাম চিত্রাঙ্গন পাল এবং আমার বয়স 22 বছর। আমি 2019-এ একজন ফ্লিপকার্ট সেলার হয়েছিলাম। আমি ওড়িশার কটক থেকে আসছি।

আমি তাঁতি সম্প্রদায়ের অংশ। আমরা সেই সম্বলপুরী শাড়িগুলি হাতে বানাই এবং বিক্রী করি যা কাতান এবং ইকৎ সিল্ক দিয়ে তৈরী হয়। 100 বছর ধরে এটি আমাদের কাজ এবং ঐতিহ্য হয়ে চলেছে। আমরা হ্যান্ডলুম শাড়ী, ড্রেস মেটিরিয়াল, স্টোল, দুপাট্টা, টেবিলের কাপড় এবং কিচেনের কাপড় বিক্রী করি। সমস্ত বয়সের গোষ্ঠীদের জন্য আমাদের কাছে একটি হ্যান্ডলুম কাপড়ের রেঞ্জ রয়েছে।

যখন আমি অনলাইনে সেল করতে শুরু করি তখন ফ্লিপকার্ট আমাদের শাড়িগুলির 200টিরও বেশি লিস্টিং করতে আমাদের সাহায্য করেছিল। আমি গর্ব বোধ করি যে ওড়িশা রাজ্য থেকে আসা প্রোডাক্টগুলি লোকের চোখে পড়ছে। এছাড়াও সারা দেশ ব্যাপী আমাদের প্রোডাক্টগুলি মার্কেট করার জন্য ফ্লিপকার্ট আমাদের সাহায্য করেছে। ফ্লিপকার্টে যোগদান করার আগে, আমাদের গ্রাম বা রাজ্যে আমরা আমাদের প্রোডাক্টগুলি বিক্রয় করছিলাম, কিন্তু এখন গ্রাহকদের জন্য সারা দেশে আমাদের প্রোডাক্টগুলি উপলব্ধ।

আমরা 1000জন তাঁতি এবং 200জন ডিজাইনারের একটি সম্প্রদায়। এর অর্থ হল এই যে 1000টি পরিবার এই হ্যান্ডলুম শাড়িগুলি তৈরী করার জন্য একসাথে কাজ করে। সিল্ক এবং সুতির মতো কাঁচা মালগুলি কেনার পর আমরা আমাদের তাঁতি সম্প্রদায়ের পরিবারগুলির মধ্যে তা বিতরণ করে দিই। ডিজাইনের চাহিদাগুলি তাদের কাছে পাঠিয়ে দেওয়ার পর, তারা তাদের বাড়িতে হ্যান্ডলুম শাড়িগুলি বানায়।

handloom sarees

ফ্লিপকার্টের আগে, প্রায় 40 বছর ধরে আমরা চিরাচরিত শাড়ি বিক্রেতা ছিলাম এবং আমরা একই ডিজাইন নিয়ে কাজ করতাম। আমাদের গ্রাহকরাও ওড়িশা এবং কোলকাতাতেই সীমাবদ্ধ ছিলেন এবং অন্যান্য অনেক রাজ্যগুলি আমাদের চিরাচরিত হস্তশিল্প এবং দক্ষতার বিষয়ে জানতো না। আমাদের লাভের পরিমাণ খুব বেশি ছিল না এবং ডিজাইনগুলিও সেই মান্ধাতা আমলেরই ছিল।

অনলাইনে বিক্রয় করা আমাদের মার্কেট ট্রেন্ডগুলি এবং অবস্থান-ভিত্তিক সেলিং-এর বিষয়ে অধ্যয়ন করতে এবং বুঝতে সাহায্য করেছে। এখন আমরা জানি যে বিভিন্ন ধরনের শাড়ী এবং ডিজাইনগুলির জন্য কোথায় চাহিদা বেশি। আমাদের অসংখ্য প্রোডাক্টগুলি বেঙ্গালুরু এবং অন্যান্য দক্ষিণের শহরগুলিতে যায়। আমাদের কাছে এমন অসংখ্য গ্রাহকেরা রয়েছেন যারা মেট্রো শহরগুলিতে সিল্ক প্রোডাক্টগুলি কেনেন এবং প্রতিবেশী শহরগুলিতে সুতির চাহিদা খুব বেশি।

ফ্লিপকার্টে বিক্রী করে, আমাদের লাভের পরিমাণও উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। আমাদের প্রোডাক্টগুলির জন্য চাহিদার এই ঢেউ-এর অর্থ আমার মানুষদের সন্মানের সাথে বেঁচে থাকার জন্য উপার্জন করতে আরও বেশি কাজ এবং আরও বেশি সুযোগ।

পল্লবী সুধাকরের দেওয়া অতিরিক্ত ইনপুটগুলি সহ জিষ্ণু মুরলীকে যেভাবে বলা হয়েছে।


এছাড়াও পড়ুন: নিরবচ্ছিন্ন স্বপ্নগুলি – ই-কমার্সের মাধ্যমে সুরাটের একটি পারিবারিক বিসনেস অনিশ্চিয়তাকে সঠিক পথে চালিত করেছে

নিরবচ্ছিন্ন স্বপ্ন: একটি সুরাতের পারিবারিক বিসনেস ই-কমার্সের মাধ্যমে অনিশ্চিয়তাকে সঠিক পথে পরিচালনা করে

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram