1. Home
  2. Bangla
  3. অভিনন্দন! আপনি জিতেছেন …: না, ভুয়া বার্তার জালে পড়বেন না

অভিনন্দন! আপনি জিতেছেন …: না, ভুয়া বার্তার জালে পড়বেন না

0
Read this article in English | ગુજરાતી | ಕನ್ನಡ | தமிழ் | हिन्दी | मराठी

একটি ভুয়া বার্তা বা কলটির একটি লক্ষ্য রয়েছে: আপনাকে আপনার কষ্টার্জিত অর্থ ছিনিয়ে নেওয়া এবং আপনার সংবেদনশীল ডেটা ক্যাপচার করা। এই জাতীয় বার্তাগুলি ভাইরাল হওয়ার প্রবণতা রয়েছে এবং এই জাতীয় কলগুলি আসল বলে মনে হয়। তবে, টোপ নেওয়ার পরিবর্তে আপনি সবচেয়ে ভাল কাজটি করতে পারেন তা হল প্রতিরোধ করা এবং রিপোর্ট করা। জাল বার্তা কীভাবে মোকাবেলা করতে হবে বা প্রো এর মতো কল করা যায় তা শিখতে পড়ুন।

অভিনন্দন! আপনি জিতেছেন …: না, ভুয়া বার্তার জালে  পড়বেন না
0

“প্রিয় ফ্লিপকার্ট গ্রাহক, অভিনন্দন! আপনি জিতেছেন… ”- এর মতো একটি ভুয়া বার্তা প্রলোভনজনক মনে হলেও সত্যই এটি একটি ফাঁদ। ই-কমার্স ক্রমবর্ধমান জনপ্রিয় হওয়ার সাথে সাথে স্ক্যামাররা ফ্লিপকার্টের বিশ্বাসযোগ্য নামটি ব্যবহার করার সময় গ্রাহকদের অফ-গার্ডকে ধরতে এবং দ্রুত অর্থোপার্জনের চেষ্টা করছে। তবে চিন্তা করবেন না! ক্লিক করা এড়িয়ে চলুন। বিশদ সরবরাহ করা এড়িয়ে চলুন। ফরওয়ার্ডিং এড়িয়ে চলুন। আপনি যদি ভুয়া বার্তা বা কলের মাধ্যমে প্রদত্ত টোপটি কেবল সহজভাবে প্রতিহত করেন তবে স্ক্যামাররা আপনাকে কখনই পেতে পারে না।

সহজ শোনাচ্ছে? এটা আপনি কোনও ভুয়া বার্তা বা কল পাওয়ার ক্ষেত্রে অনুসরণ করার জন্য কয়েকটি সেরা অনুশীলনের তালিকা তৈরি করার জন্য এখানে একটি স্মিপি গাইড রয়েছে।

কৌশলগুলি স্ক্যামাররা যখন একটি ভুয়া বার্তা প্রেরণ করে তখন ব্যবহার করে

জালিয়াতিরা অসতর্ক গ্রাহকদের তাদের স্কিমগুলির শিকার হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করে। এখানে তারা ব্যবহৃত সাধারণ কৌশলগুলি।

তাদের পাঠ্যকে প্রলুব্ধ করার জন্য বোঝানো হয়েছে: জালিয়াতিরা অবিশ্বাস্য অফার বা সংবাদ সহ বার্তাগুলি প্রেরণ করে, গ্রাহকদের তাদের লিঙ্কগুলি ক্লিক করতে বা তাদের জিজ্ঞাসিত বিশদ সরবরাহ করার জন্য প্ররোচিত করার চেষ্টা করছে। এখানে এমন কোনও পাঠ্যের উদাহরণ যা আপনি ভুয়া বার্তায় খুঁজে পেতে পারেন:

    • “”লিঙ্কটিতে ক্লিক করুন এবং এখনই আপনার নিখরচায় উপহার দাবি করুন!”

    • “”এখানে ক্লিক করুন এবং আপনার 10,000 টাকা গিফ্ট কার্ডের দাবি করুন”

তারা খাঁটি হওয়ার চেষ্টা করে: প্রতারণামূলকরা ফ্লিপকার্টের সরকারী প্রতিনিধি হিসাবে উপস্থিত হওয়ার চেষ্টা করে। সুতরাং, একটি নকল এসএমএসে একটি ‘গ্রাহক সহায়তা’ নম্বর থাকতে পারে এবং একটি জাল কলের অপর প্রান্তে স্ক্যামারটি নিজেকে আপনার ‘ফ্লিপকার্ট অ্যাকাউন্ট ম্যানেজার’ হিসাবে সনাক্ত করতে পারে। এমনকি আপনার জিতে থাকা নিখরচায় উপহারের রসদ সরবরাহের জন্য আপনাকে অল্প পরিমাণে স্থানান্তর করতেও বলা যেতে পারে।

তারা আপনার সংবেদনশীল ডেটা চায়: জালিয়াতিরা তাদের জাল বার্তার মাধ্যমে যতটা সম্ভব ব্যক্তিগত এবং আর্থিক তথ্য আপনার কাছ থেকে বের করার চেষ্টা করে। তাদের লিঙ্কগুলি আপনাকে একটি ভুয়া ফ্লিপকার্ট ওয়েবসাইটে পরিচালিত করতে পারে যাতে ফর্মগুলি রয়েছে যার মাধ্যমে আপনার ডেটা ক্যাপচার করা হয়েছে। এমনকি আপনাকে একটি খারাপ লেনদেনের দিকে পরিচালিত করা যেতে পারে এবং তাদের লিঙ্কগুলি আপনার ডিভাইসকে সংক্রামিত হওয়ার প্রবেশপথ হতে পারে।

ভুয়া বার্তা এবং কীভাবে তাদের সাথে ডিল করবেন

ভুয়া বার্তা

আপনি এসএমএসের মাধ্যমে একটি ভুয়া বার্তা পেতে পারেন তবে হোয়াটসঅ্যাপ, ফেসবুক ম্যাসেঞ্জার, টেলিগ্রাম বা অন্য সামাজিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্মগুলিতেও। হোয়াটসঅ্যাপ বা কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ক্ষেত্রে, স্ক্যামারটি একটি জাল চালান অনুলিপি আপলোড করতে পারে বা সত্যিকারের বর্ণিত ব্র্যান্ডিং সহ একটি বার্তা প্রেরণ করতে পারে, সমস্তই অফিসিয়াল উপস্থিত হতে পারে। প্রমাণ হিসাবে তিনি একটি নকল ফ্লিপকার্ট আইডিও দিতে পারেন।

আপনি যদি কোনও নকল বার্তা পান বা এর সত্যতা নিয়ে সন্দেহ করেন তবে এই টিপসগুলি অনুসরণ করুন:

  • কোনও লিঙ্কে ক্লিক করবেন না
  • ব্যক্তিগত বা আর্থিক তথ্য সরবরাহ করবেন না
  • নাম্বারে কল করবেন না
  • বার্তাটি ফরোয়ার্ড করবেন না

আপনার যা করা উচিত তা হ’ল এই কেলেঙ্কারী সম্পর্কে ফ্লিপকার্টকে সতর্ক করা বা টোল-ফ্রি গ্রাহক কেয়ার নাম্বারে (1800 208 9898) যোগাযোগ করে বা ফ্লিপকার্ট সাপোর্টে (@ ফ্লিপকার্টসপোর্ট) সরাসরি টুইটারে সরাসরি বার্তা (ডিএম) প্রেরণ করে আপনার সন্দেহ কিলিয়ার করা উচিত। এটি করার সময়, জালিয়াতির ফোন নম্বর এবং সন্দেহজনক বার্তাগুলির প্রাপ্ত স্ক্রিনশটের মতো বিশদ সরবরাহ করার বিষয়টি উল্লেখ করুন।

আপনি যে পদ্ধতিতে ফ্লিপকার্টের সাথে যোগাযোগ করতে পারেন তা এখানে।

ফেক কল এবং আপনি যখন পাবেন তখন কি করবেন

স্ক্যামারগুলি অজানা নম্বর থেকে এবং সত্যিকারের উপস্থিতি পেতে, ফ্লিপকার্ট বা তার গ্রুপ সংস্থাগুলি মিন্ট্রা, জাবং, জিভস বা ফোনপে কে উপস্থাপন করার ভান করতে পারে। এমনকি তারা আপনার সাথে ইংরেজি, হিন্দি বা আপনার পছন্দের একটি আঞ্চলিক ভাষায় কথোপকথন করতে পারে। তাদের কথোপকথন সম্ভবত এমন আশ্চর্যজনক চুক্তির চারপাশে ঘুরবে যেটির জন্য আপনি যোগ্য বা কিছু জরুরি অ্যাকাউন্টের পদক্ষেপ নেওয়ার দরকার রয়েছে।

যে কলগুলি সম্পর্কে কথা বলা হয়েছে সে সম্পর্কে সাবধান থাকুন:

  • আপনি জিতেছেন বিনামূল্যে উপহার
  • আপনি ভাগ্যবান ড্রয়ের বিজয়ী হচ্ছেন
  • আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট মনোযোগ দরকার

এই জাতীয় কলগুলি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হ’ল:

  • সংযোগ বিচ্ছিন্ন
  • (সিভিভি, পিন, ওটিপি, ই-ওয়ালেট বিশদ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর) কোনও বিবরণ সরবরাহ করবেন না
  • স্পষ্টতার জন্য অফিসিয়াল গ্রাহক সহায়তা লাইনে 1800 208 9898 কল করুন
    ভুয়া ইমেলগুলি এবং তাদের কাছে কীভাবে প্রতিক্রিয়া জানানো হবে

ভুয়ো ইমেল এবং কিভাবে মোকাবিলা করবে এগুলিকে

Fake Message

আপনি ইমেলের মাধ্যমে একটি জাল বার্তা পেতে পারেন। এই কৌশলটিকে ফিশিং বলা হয়। ইমেলের পিছনে স্ক্যামারগুলির লক্ষ্য হ’ল, আবারও ব্যক্তিগত এবং আর্থিক তথ্য চুরি করা এবং সম্ভবত আপনাকে কোনও অর্থ প্রদান করাও। এটি করতে, ইমেলটি আপনাকে একটি আকর্ষণীয় কুপন সরবরাহ করতে পারে বা চোয়াল-ড্রপিং ডিলের প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করতে পারে (উদাঃ 25 টাকায় 32 GB পেনড্রাইভ)।

Fake Message

আপনি যদি ইমেলের সত্যতা নিয়ে সন্দেহ করেন বা অননুমোদিত ডোমেন থেকে আসা এটি লক্ষ্য করেন (ফ্লিপকার্ট ডটকম নয়) এই কৌশলগুলি নিয়োগ করুন:

  • ইমেলের জবাব দেবেন না
  • কোনও লিঙ্কে ক্লিক করবেন না
  • ইমেলের কোনও লিঙ্কের মাধ্যমে কোনও অর্থ প্রদান করবেন না

বরাবরের মতো, আপনি যখন মনে করেন যে আপনি কোনও ভুয়া বার্তা পেয়েছেন, টোল ফ্রি নম্বর বা টুইটারের মাধ্যমে ফ্লিপকার্টে পৌঁছান।

সংক্ষেপে,প্রতিবাদএবং রিপোর্ট করা যদি আপনি কোনও নকল বার্তা পান তবে দুটি করণীয়ই আপনি করতে পারেন।

বর্তমান চুক্তিগুলি মিস করার বিষয়ে চিন্তা করবেন না! আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য আপনি এটির দ্বারা পেতে পারেন:

অনুরূপভাবে, আপনি কোনও নকল বার্তা পেতে একটি লিঙ্কের মাধ্যমে ক্রয়ের পরিবর্তে কেনাকাটা করুন:

সুতরাং, নিরাপদে কেনাকাটা করুন এবং # ফাইটফ্রডউইথফ্লিপকার্ট।

আরও সাইবার সুরক্ষা টিপসের জন্য,আমাদের মাস্টার গাইডটি পড়ুন।

Enjoy shopping on Flipkart

About the Author

Jishnu Murali
Jishnu Murali

জিশনু মুরালি ফ্লিপকার্ট স্টোরিজ সহ একজন লেখক। তিনি খাবার, ইতিহাস এবং traditionতিহ্যের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতি অনুভব করতে পছন্দ করেন। সংগীত এবং গা dark় কৌতুক তাকে বাঁচিয়ে রাখে।

jQuery('.more').click(function(e) { e.preventDefault(); jQuery(this).text(function(i, t) { return t == 'close' ? 'Read More' : 'close'; }).prev('.more-cont').slideToggle() });