Home Bangla #সেল্ফমেড: প্লেস্কুলের শিক্ষিকা থেকে রকেট সিংহের দ্বারা অনুপ্রাণিত হয়ে অনলাইন ব্যবসায়ী হওয়া!

#সেল্ফমেড: প্লেস্কুলের শিক্ষিকা থেকে রকেট সিংহের দ্বারা অনুপ্রাণিত হয়ে অনলাইন ব্যবসায়ী হওয়া!

0
Read this article in हिन्दी | English | தமிழ் | ಕನ್ನಡ | ગુજરાતી | मराठी

একজন কিন্ডারগার্টেন শিক্ষিকা হিসাবে সুমিত কৌর তাঁর কাজকে ভালবাসতেন। তবে তিনি বলিউডের ছবি রকেট সিং: সেলসম্যান অফ দ্য ইয়ার দেখার পরে তাঁর জীবনে নাটকীয় পরিবর্তন আসে: অনুপ্রাণিত হয়ে তিনি তাঁর অনলাইন ব্যবসা শুরু করলেন। তিনি ফ্লিপকার্টে বিক্রি শুরু করার পরে, সুমিতের ভাগ্য ফিরে যায়। এবং বলুন তো যে তিনি তাঁর সংস্থার নাম কী রাখলেন? রকেট সেলস কর্প! সাহস এবং সংকল্পের এই গল্পটি দ্বারা অনুপ্রাণিত হন।

#সেল্ফমেড: প্লেস্কুলের শিক্ষিকা থেকে রকেট সিংহের দ্বারা অনুপ্রাণিত হয়ে অনলাইন ব্যবসায়ী হওয়া!
0

সুমিত কৌর, দিল্লির ফ্লিপকার্ট বিক্রেতা

জিশনু মুরলিকে যেভাবে বলা হয়েছিল সেইমতো


আমি 2013 সালে ফ্লিপকার্টে বিক্রেতা হিসেবে যোগ দিই। এখনও পর্যন্ত যাত্রাটি দারুণ ছিল। আমি আমার ব্যবসার বাড়ানোর উপর ক্রমাগত কাজ করে যাচ্ছি। লোকেরা সাধারণত অনলাইন ব্যবসা শুরু করে এবং সেগুলি ঠিক ততটাই দ্রুতভাবে বন্ধ করে দেয়। কিন্তু আমি গত ছয় বছর ধরে কাজ করে যাচ্ছি এবং আমার মনে হয় না যে আমি খুব খারাপ আছি। আমি নতুন ধরনের পণ্য শুরু করেছি এবং নতুন পণ্য যুক্ত করেছি – অনলাইনে বিক্রি করা আমাকে বিভিন্ন ধরনের জিনিস বিক্রি করার স্বাধীনতা দিয়েছে।

অফলাইনে স্টোর সেট আপ করাটা ব্যয়বহুল ব্যাপার হত। শুধু ভাড়া এবং সামগ্রীর জন্যই একটি মোটা অঙ্কের পরিমাণ খরচ হয়ে যাবে। তাই আমি অনলাইনে বিক্রি করার সিদ্ধান্ত নিই| অনলাইনে সবকিছু কীভাবে কাজ করে তা জানতে একজন অনলাইনের ক্রেতা হিসাবে আমি সত্যিই আগ্রহী ছিলাম। আমি এমন কিছু লোকদের কাছে গেলাম যারা ইতিমধ্যে অনলাইনে ব্যবসা করছিল এবং আমি তাদের কাছ থেকে শিখলাম। অনলাইনে বিক্রয় করার ক্ষেত্রে অফলাইন স্টোর চালানোর তুলনায় বিক্রেতার কম পরিশ্রম হয়। আমি সত্যিই মনে হল যে পুরো দেশেই আমি বিক্রি করতে পারব।

আমি প্রথমদিকে রূপচর্চার পণ্য এবং ডিওডোরেন্ট দিয়ে শুরু করলাম, এগুলি এমন পণ্য যেগুলি আমি সহজে এবং কম দামে সংগ্রহ করতে পারতাম। তারপরে আমি পারফিউম, কলোন বিক্রি করা শুরু করলাম এবং তারপরে স্বাস্থ্য সংক্রান্ত পণ্য বিক্রি করা শুরু করলাম কারণ আমি বুঝেছিলাম যে বিভিন্ন ধরনের পণ্য রাখলে আরও ভাল বিক্রিহয়। তাই আমি ফ্লিপকার্টে আরও বেশি করে পণ্য তালিকাভুক্ত করতে শুরু করলাম। সম্প্রতি, আমি হোম অ্যাপ্লায়েন্স পর্যন্ত বিক্রি করা শুরু করেছি।

আমি যখনই কোনও সমস্যার মুখোমুখি হয়েছি তখন ফ্লিপকার্ট সবসময় সাহায্যের জন্য প্রস্তুত ছিল। আমি জানি না এমন বিভিন্ন বিষয়ে জ্ঞান পেতে আমি ওয়েবিনারগুলিতে যোগ দিই। আমি যেদিন থেকে ফ্লিপকার্টের বিক্রয় সম্পর্কিত টিপস এবং শ্রেনী পদ্ধতি অনুসরণ করা শুরু করি সেদিন থেকেই আমি একজন গোল্ড বিক্রেতা হয়েছি। আমার অফিস শংসাপত্রে ভর্তি।

আমি চেয়েছিলাম যে আমাদের বিক্রয় যাতে খুব দ্রুত হারে বৃদ্ধি পায় এবং আমরা শিখ সম্প্রদায়ের, যারা সৎ ও পরিশ্রমী লোক। বলিউড ছবি ‘রকেট সিং: সেলসম্যান অফ দ্য ইয়ার’ যার নায়ক এক শিখ ব্যক্তি ছিল, যে শূন্য থেকে শুরু করে সাফল্যে লাভ করেছিল, যার দ্বারা অনুপ্রাণিত হয়ে আমি আমার সংস্থার নাম রাখি রকেট সেলস কর্প।

ফ্লিপকার্ট বিক্রেতা হিসাবে আমি যে উন্নতি করেছি তা অবিশ্বাস্য। আমি মাত্র ₹10,000 টাকা দিয়ে শুরু করেছিলাম এবং এখন আমার টার্নওভার কোটিতে।

এখন আমি আমার পণ্যগুলি প্রায় সব অনলাইন প্ল্যাটফর্মে তালিকাভুক্ত করেছি। আমি ফ্লিপকার্টে শুরু করেছিলাম এবং তারা আমার পুরো অনলাইন ব্যবসায়ের যাত্রায় সত্যিই সহায়ক হয়েছে। এমনকি তারা আমার জায়গায় এসে আমাকে ব্যবসা প্রতিষ্ঠা করতে সহায়তাও করেছে।

এই বছর আমি দ্য বিগ বিলিয়ন ডেস সেল এর জন্য বড় পরিকল্পনা করেছি। আমি সম্প্রতি বাড়িতে ব্যবহৃত হয় এমন জিনিসের বিভাগে বিক্রি শুরু করেছি এবং আমি যতটা সম্ভব পণ্য তালিকাভুক্ত করার পরিকল্পনা করছি। এই বছর আমার একটি ব্যবসায়িক লক্ষ্য রয়েছে এবং সেটি হল বাড়িতে ব্যবহৃত হয় এমন জিনিসের বিভাগে বিক্রয় বৃদ্ধি করা।

ফ্লিপকার্টে আমি যা করছি তাতে আমার পরিবারও সক্রিয়ভাবে আগ্রহ দেখিয়েছে। আমার স্বামীর একটি নির্মাণ ব্যবসা ছিল। আমার নিজের ব্যবসা করার সিদ্ধান্ত নেওয়ার সময় তিনি আমাকে পুরোপুরি সমর্থন করেছিলেন। এমনকি বাচ্চারাও যতটুকু পারে তাদের মতো করে আমাকে সাহায্য করেছে। কাজ করার সময় আমি যাতে বিরক্ত না হই তারা সেটা খেয়াল রাখত এবং তাদের নিজেদের একটু বেশি করে যত্ন নেওয়া শুরু করেছিল, যাতে আমি আমার কাজের দিকে পুরোপুরি মন দিতে পারি। কিছুদিন পরে, আমার স্বামী তাঁর ব্যবসা বন্ধ করে দেন এবং পুরো সময় আমাকে সাহায্য করতে শুরু করে। এখন আমাদের ইনফিনিটি গ্রুপ নামে আরও একটি কোম্পানী আছে যেটির মাধ্যমেও ফ্লিপকার্টে বিক্রি করা হয়।

শিক্ষক হওয়া সন্তোষজনক কাজ ছিল। কিন্তু একটা সময় ছিল যখন শুধু একটি প্লে স্কুলে পড়িয়ে আমি সংসারের খরচ মেটাতে পারতাম না। তাই আমি নিজের কিছু শুরু করার সিদ্ধান্ত নিই এবং আমার মাথায় যে সেরা উপায়টি এসেছে তা হল একটি ফ্লিপকার্ট বিক্রেতা হওয়া।


আরো পড়ুন: #সেল্ফমেড গৃহিনী থেকে দক্ষ ব্যবসায়ী — এই ফ্লিপকার্ট বিক্রেতা তাঁর প্রতিকূলতা কাটিয়ে উঠে স্বপ্ন পূরণ করেছেন

Enjoy shopping on Flipkart

About the Author

Jishnu Murali
Jishnu Murali

জিশনু মুরালি ফ্লিপকার্ট স্টোরিজ সহ একজন লেখক। তিনি খাবার, ইতিহাস এবং traditionতিহ্যের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতি অনুভব করতে পছন্দ করেন। সংগীত এবং গা dark় কৌতুক তাকে বাঁচিয়ে রাখে।