1. Home
  2. Bangla
  3. #সেল্ফমেড: একদিনে 5টি অর্ডার থেকে শুরু করে 700টি পর্যন্ত অর্ডার, এই মহিলা উদ্যোক্তা বলেন যে ফ্লিপকার্ট ছিল সর্বোত্তম বিসনেসের সিদ্ধান্ত!

#সেল্ফমেড: একদিনে 5টি অর্ডার থেকে শুরু করে 700টি পর্যন্ত অর্ডার, এই মহিলা উদ্যোক্তা বলেন যে ফ্লিপকার্ট ছিল সর্বোত্তম বিসনেসের সিদ্ধান্ত!

0
Read this article in हिन्दी | English | ગુજરાતી | मराठी | ಕನ್ನಡ | தமிழ்

যখন তার ইলেকট্রনিক্স-এর বিসনেস তার নিজের ওয়েবসাইটে কারুর চোখে পড়ছিল না, তখন চিত্রা ব্যাস তার সেলস বাড়ানোর জন্য ফ্লিপকার্টের কথা ভাবেন। এর ঠিক পরেই, তার বিসনেসে গ্রাহকদের অর্ডার বৃদ্ধি পেতে শুরু করে। এমনকি যখন কোভিড-19 আঘাত হানলো, তখনও সে নিজেকে মানিয়ে নিতে এবং সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিল। কিভাবে এই উচ্চাকাঙ্খী বিক্রেতা, যিনি সামান্য থেকে শুরু করে, “সর্বোত্তম উদ্যোক্তা” পুরষ্কার বিজয়ের দিকে এগিয়ে গিয়েছিলেন সেটি জানতে পড়ুন।

#সেল্ফমেড: একদিনে 5টি অর্ডার থেকে শুরু করে 700টি পর্যন্ত অর্ডার, এই মহিলা উদ্যোক্তা বলেন যে ফ্লিপকার্ট ছিল সর্বোত্তম বিসনেসের সিদ্ধান্ত!
0

মার নাম চিত্রা ব্যাস। আমি 5 বছর আগে একটি ফ্লিপকার্ট বিক্রেতা হয়েছিলাম। আমি ইলেকট্রনিক্স বিক্রয়কারী একজন উদ্যোক্তা হিসেবে আমার যাত্রা শুরু করেছিলাম। এর আগে আমার স্বামী ই-কমার্স ইন্ডাস্ট্রীতে কাজ করতেন তাই আমরা যে অনলাইনে সেল করতে চাই সে বিষয়ে আমাদের খুব সামান্যই সন্দেহ ছিল।

আমাদের একজন বিনিয়োগকারীর প্রয়োজন ছিল এবং এর জন্য আমাদের অনের দূর খুঁজতে হয়নি। আমার কাকা বিসনেসে বিনিয়োগ করেছিলেন এবং শীঘ্রই, আমাদের প্রোডাক্টগুলি বিক্রয় করার জন্য আমাদের কাছে আমাদের নিজস্ব ওয়েবসাইট ছিল। কিন্তু আমাদের প্রোডাক্টগুলি মার্কেটে দৃশ্যমান করার জন্য আমাদের কাছে যথাযথ গাইডেন্স ছিল না। এই সময়েই আমরা ফ্লিপকার্টের কথাই ভেবেছিলাম। আমাদের সম্পদগুলিকে একসাথে করে, আমরা আরও ভালো ফলাফল দেখার আশা করছিলাম।

entrepreneur

ফ্লিপকার্টে যোগ দেওয়ার ঠিক পরেই, আমাদের সেলস-এ একটা বৃদ্ধি লক্ষ্য করেছিলাম। এক সপ্তাহের মধ্যে, আমরা 100টা অর্ডার পেয়েছিলাম! আমাদের কাস্টমার বেসকে বাড়াতে ফ্লিপকার্ট আমাদের যথাযখ গাইডেন্স দিয়েছিল। আমাদের বিসনেসে সাহায্য করার জন্য একজন অ্যাকাউন্ট ম্যানেজারকে নির্ধারিত করা হয়েছিল এবং তিনি আমাদের পরামর্শ দিয়েছিলেন আমাদের তালিকায় আরও বেশি ক্যাটেগরীগুলিকে যুক্ত করা শুরু করতে। ঠিক এই সময়েই ফ্যাশন ক্যাটেগরীতে আমাদের অপরচুনিটিগুলিকে আমরা অনুসন্ধান করার সিদ্ধান্ত নিই।

আমাদের অ্যাকাউন্ট ম্যানেজার সর্বাঙ্গীণভাবে সাহায্য করেছিলেন — তিনি আমাদের বিগ বিলিয়ন ডেস সেলের জন্য প্রস্তুত করেছিলেন এবং দেখিয়েছিলেন যে কিভাবে আমাদের ইনভেনটরীগুলিকে পুনরায় স্টক করতে হবে যাতে ফ্লিপকার্টের গ্রাহকদের দেওয়া অর্ডারগুলির আকস্মিক প্রবাহের সাথে সামঞ্জস্যপূর্ণভাবে চলা যায়। এমনকি যদিও কোভিড-19 অতিমারী আমাদের বিসনেসে তার প্রভাব ফেলেছিল, তবুও আমাদের সেলসকে সঠিক পথে ফিরিয়ে আনার জন্য তিনি আমাদের দিতে তার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। ফ্লিপকার্টের অ্যাকাউন্ট ম্যানেজারেরা খুবই সহায়ক এবং ফ্লিপকার্টে বিক্রয় করার একটি গুরুত্বপূর্ণ দিক- যদি আমরা কোথাও আটকে যাই, বা যদি কোনো সমস্যা থাকে, তাহলে আমরা শুধুমাত্র তাদের ম্যাসেজ করে দিই এবং তারা সাহায্য করার জন্য উপস্থিত হয়ে যান।

কোভিড-19 লকডাউন এর সময়, ফ্লিপকার্ট আমাদের আশ্বস্ত করেছিল। সেই সময় আমাদের মুখ্য ক্যাটেগরী ছিল জুতো এবং ফুড ও নিউট্রিশন বিভাগে আমরা ড্রাই ফ্রুটস বিক্রয় করা সবে শুরু করেছিলাম।

লকডাউনের আগে, ড্রাই ফ্রুটস-এর জন্য আমরা 20-30টি অর্ডার পাচ্ছিলাম আর অন্যদিকে আমাদের সেলস-এক অধিকাংশ আসছিল জুতো থেকে। কিন্তু সেটা কোভিড-19-এর পর পরিবর্তিত হয়ে গেল- আমাদের ফুটওয়্যার ক্যাটেগরী নিয়ে আমরা চিন্তিত ছিলাম এবং ভাবছিলাম যে আমাদের বিসনেস কিভাবে টিকে থাকবে। কিন্তু ফ্লিপকার্ট ড্রাই ফ্রুটস এবং রেশন ক্যাটেগরীর উপর আমাদের তাদের অন্তর্দৃষ্টি প্রদান করেছিল। লকডাউনের পর প্রথম দিনে, আমরা আমাদের ড্রাই ফ্রুটস-এর জন্য 400-500 অর্ডার পেয়েছিলাম!

আমরা এখন প্যাকেজিংও করি এবং সফটআর্ট নামক আমাদের নিজস্ব ড্রাই ফ্রুটস-এর ব্র্যান্ড শুরু করেছি। ফ্লিপকার্ট আমাদের যে অসংখ্য সুযোগগুলি প্রদান করেছে এটি শুধুমাত্র তাদের মধ্যে একটি উদাহরণ। এমনকি যখন লকডাউনের বিধিনিষেধগুলি আমাদের ফ্লিপকার্ট লজিস্টিকস-এ প্রোডাক্টগুলি পাঠানো থেকে আটকেছিল, তখন তারা তাদের নিজস্ব পথে সেগুলি আমাদের বাড়িতে এসে নিয়ে যায়।

entrepreneur

গত 6 মাসে, এমনকি আমাদের পরিবারের সেইসব সদস্যরাও যারা কখনও অনলাইনে কেনাকাটা করেননি তারাও ই-কমার্সের সাহায্যে আবশ্যিক এবং অন্যান্য প্রোডাক্টগুলি কিনতে শুরু করেছেন। বিসনেস এবং একই ধরনের গ্রাহক উভয়ের জন্যই অনলাইন শপিং হল এখন সর্বোত্তম এবং নিরাপদ সমাধান।

এরকম যেকোনো উদীয়মান উদ্যোক্তাদের প্রতি, আমি বলতে চাই যে তোমাদের সকলের শুধুমাত্র সঠিক গাইডেন্সের প্রয়োজন, ঠিক যেভাবে আমরা ফ্লিপকার্ট থেকে পেয়েছি, এবং একটি অনলাইন সেলার হিসেবে তোমরাও উন্নতি লাভ করবে!

আমি কখনও ভাবতেই পারিনি যে আমি এমন একজন সফল উদ্যোক্তা হয়ে উঠবো। দুবছর আগে আমি ছিলাম ফ্লিপকার্টের মহিলাদের মধ্যে পুরস্কারপ্রাপ্ত “সর্বোত্তম উদ্যোক্তা”। যখন আপনি 5টি অর্ডার দিয়ে শুরু করেন এবং এখন প্রতিদিন 700টি করে অর্ডার পান তখন সেটা ভালোই লাগে। আমরা সামান্য থেকে শুরু করেছিলাম এবং এখন আমাদের পুরো একটা অফিস আছে। আমরা এখনও পর্যন্ত যাত্রাপথটিকে উপভোগ করছি।

পল্লবী সুধাকরের দ্বারা প্রদেয় অতিরিক্ত ইনপুটগুলি সহ জিষ্ণু মুরলীকে যেভাবে বলা হয়েছে।

Enjoy shopping on Flipkart

About the Author

Jishnu Murali
Jishnu Murali

জিশনু মুরালি ফ্লিপকার্ট স্টোরিজ সহ একজন লেখক। তিনি খাবার, ইতিহাস এবং traditionতিহ্যের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতি অনুভব করতে পছন্দ করেন। সংগীত এবং গা dark় কৌতুক তাকে বাঁচিয়ে রাখে।