Home Bangla #সেল্ফমেড – অফিসের চাকরি থেকে “প্রিয়” কাজ পর্যন্ত, এই ফ্লিপকার্ট বিক্রেতা ভালবাসা এবং বিশ্বাসের সাথে এটি করে দেখিয়েছেন

#সেল্ফমেড – অফিসের চাকরি থেকে “প্রিয়” কাজ পর্যন্ত, এই ফ্লিপকার্ট বিক্রেতা ভালবাসা এবং বিশ্বাসের সাথে এটি করে দেখিয়েছেন

0
Read this article in हिन्दी | English | தமிழ் | ಕನ್ನಡ | ગુજરાતી | मराठी

আসুন, আমরা আপনাকে গুজরাটের একজন ফ্লিপকার্ট বিক্রেতা, যশ দাভের সাথে পরিচয় করিয়ে দিই যিনি নিজের উপর বিশ্বাস রেখেছিলেন এবং নিজের ব্যবসা শুরু করার জন্য একটি ভাল বেতনের চাকরি ছেড়ে দিয়েছিলেন। ওনাকে কী অনুপ্রাণিত করেছিল? তাঁর স্ত্রীর সমর্থন এবং নিজের প্রতি বিশ্বাস। তাঁর উৎসাহ দেওয়ার মতো গল্পটি পড়ুন।

#সেল্ফমেড – অফিসের চাকরি থেকে “প্রিয়” কাজ পর্যন্ত, এই ফ্লিপকার্ট বিক্রেতা ভালবাসা এবং বিশ্বাসের সাথে এটি করে দেখিয়েছেন
0

জিশনু মুরলিকে যেরকম বলা হয়েছে

যশ দাভে, গুজরাটের নাদিয়াডের একজন ফ্লিপকার্ট বিক্রেতা

মি এপ্রিল 2016 তে ফ্লিপকার্টে বিক্রি করা দিয়ে শুরু করি এবং গত 3 বছর ধরে আমার পণ্যগুলি অনলাইনে বিক্রি করছি। আমি উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে আমার একটি কর্পোরেটে চাকরি করতাম| আমি এয়ারক্রাফ্ট ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক এবং তার পরেই আমার MBA শেষ করেছি।

আমি জাস্টডায়ালে ম্যানেজার হিসেবে কাজ করতে শুরু করি। প্রথম প্রথম, এই কাজটা একদম তেমনটাই ছিল যেমনটা আমি চেয়েছিলাম। কিন্তু ধীরে ধীরে এটি একঘেয়ে হয়ে যায়। আমি কাজ আর বাড়ীর সাথে তাল মিলিয়ে চলতে পারছিলাম না।

কাজের জায়গায় ক্রমশ চাপ বাড়ার কারণে, আমি বাড়িতে খুব কম সময় কাটা্তে পারতাম এবং আমি আমার পরিবারকে সময় দিতে পারতাম না এবং খুব অসন্তুষ্ট ছিলাম। সেই সময়ে আমি ফ্লিপকার্টে জিনিস বিক্রি করার সুযোগগুলি সম্পর্কে জানতে পারি।

আমার পরিবারে আমার বাবা-মা এবং আমার স্ত্রী আছে। আমার পরিবারের সদস্যরা হয় কর্পোরেট চাকরি বা উচ্চ-বেতনের সরকারি চাকরি করে। সুতরাং আমি যখন তাদেরকে আমার ব্যবসা শুরু করার ইচ্ছাটি বললাম, তখনও কেউ ভাল বেতনের চাকরি ছেড়ে দেওয়ার চিন্তা-ভাবনাটি মানতে পারেনি।

একটি ব্যবসা চালানোর অনিশ্চয়তা এবং ঝুঁকির কথা ভেবে, আমার পরিবার আমাকে আমার ভাল বেতনের চাকরি না ছেড়ে দেওয়ার জন্য বার বার বলেছিল। কিন্তু আমি দৃঢ়ভাবে বিশ্বাস করতাম যে আমার সাফল্য অন্য কোথাও জড়িয়ে আছে এবং আমি সেটি বিশ্বাস করা কখনই বন্ধ করিনি। আমি একমাত্র আমার স্ত্রীর কাছে থেকে সমর্থন পেয়েছিলাম। সে আমাকে অনুপ্রাণিত করেছিল এবং বলেছিল যে আমি যাতে কখনও আমার স্বপ্নগুলি পূরণ করায় না মানি। এমনকি সে আমাকে প্যাকিংয়ের মতো ব্যবসায়িক কাজকর্মেও সাহায্য করতো।

একটু ভালোভাবে খোজ করার পরে, আমি দেখতে পেলাম যে অফলাইন ব্যবসার চেয়ে একটি অনলাইন ব্যবসা করা বেশি সুবিধাজনক, তার প্রধান কারণ হল আমি বহু স্থান থেকে আমার ক্রেতা পাব। এবং আমার প্রয়োজন ছিল আমার পণ্যগুলি পুরো দেশে বিক্রি করা।

আমি প্রথমে মোবাইলের বিভিন্ন সরঞ্জাম বিক্রি করা দিয়ে শুরু করি- প্রথমে হেডসেট, কারণ স্মার্টফোনের আজকাল প্রচুর চাহিদা রয়েছে। আমি শূন্য থেকে শুরু করছিলাম এবং মোবাইলের বিভিন্ন সরঞ্জাম তালিকাভুক্ত করা জন্য কম বিনিয়োগের প্রয়োজন ছিল। আজ আমি ফ্লিপকার্টে 17 টিরও বেশি বিভিন্ন প্রকার জিনিস বিক্রয় করি — যেখানে অন্যান্য বিভিন্ন প্রকার জিনিসের মধ্যে মোবাইলের আনুষঙ্গিক সরঞ্জাম, কম্পিউটারের আনুষঙ্গিক সরঞ্জাম, স্নানের প্রয়োজনীয় সামগ্রী, মহিলাদের হ্যান্ডব্যাগ, মহিলাদের পোশাক, পুরুষদের পোশাক ও গৃহসজ্জার সামগ্রী রয়েছে।

বিক্রি করতে করতে, আমার পণ্যগুলি দেশজুড়ে ভারতীয়রা কিনছে দেখে আমি আরও আত্মবিশ্বাস পেয়েছি।

এ পর্যন্ত যাত্রাটি দুর্দান্ত হয়েছে। আমি অনেক কিছু শিখতে পেরেছি এবং এখনও শিখছি। যেমনটি আমি আগেই বলেছি, আমার পোরিবারের কোনো ব্যক্তিই ব্যবসার সাথে যুক্ত নন, সুতরাং ব্যবসা শুরু করা একটি কঠিন কাজ ছিল — পণ্য সংগ্রহ করা, সঠিক বিক্রেতার সন্ধান করা, পোর্টালটি বোঝা, পণ্যগুলি কীভাবে বিক্রয় করা যায়, এবং GST ফাইল
করা — একজন ব্যবসায়ী হিসাবে আমার যাত্রায় এই সব কিছুই চ্যালেঞ্জ ছিল।

কিন্তু যত দিন যাচ্ছে, বিষয়গুলি আরও সহজ হয়ে উঠল। আমার পণ্যগুলি অন্যান্য কেনাকাটার সাইটেও তালিকাভুক্ত রয়েছে। তবে ফ্লিপকার্ট থেকে আমি যে ধরনের সাহায্য পেয়েছি তা আশ্চর্যজনক। তাদের সমর্থন সবকিছু খুব সহজ করে তুলেছে।

দ্য বিগ বিলিয়ন ডেস সেল বিক্রয় এবং লাভ উভয় ক্ষেত্রেই আমার কাছে সবসময়ই ভাল হয়েছে। গত বছর আমি সাধারণত যা অর্ডার পাই তার চেয়ে চারগুণ অর্ডার পেয়েছি। তবে আমাকে সাহাজ্য করার জন্য আমি তিন জনকে নিয়োগ করেছি, কিন্তু সেলের সময় আমাকে সময় মতো অর্ডার প্যাকিং এবং প্রক্রিয়াকরণ করার জন্য আরও লোক নিয়োগ করতে হয়েছে। এই বছর, আমি আরও ভাল অভিজ্ঞতার আশা করছি!

Also Read:আরো পড়ুন:#সেল্ফমেড: প্লেস্কুলের শিক্ষিকা থেকে অনলাইন ব্যবসায়ী, রকেট সিংহের দ্বারা অনুপ্রাণিত! !

Enjoy shopping on Flipkart

About the Author

Jishnu Murali
Jishnu Murali

জিশনু মুরালি ফ্লিপকার্ট স্টোরিজ সহ একজন লেখক। তিনি খাবার, ইতিহাস এবং traditionতিহ্যের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতি অনুভব করতে পছন্দ করেন। সংগীত এবং গা dark় কৌতুক তাকে বাঁচিয়ে রাখে।