গুজরাটে, এই ফ্লিপকার্ট সমর্থ সেলার মহিলা কারিগরদের ক্ষমতায়ন ঘটাচ্ছেন

Read this article in हिन्दी | English | தமிழ் | ಕನ್ನಡ | ગુજરાતી | मराठी

দীর্ঘদিন ধরে, ধাবল প্যাটেল তার প্রোডাক্টগুলি বিক্রী করতেন- গুজরাটে দক্ষ স্থানীয় কারিগরদের দ্বারা তৈরী হস্তশিল্পগুলি- স্থানীয় মার্কেটে। যখন সে ফ্লিপকার্টে বিক্রী করার সুবিধাগুলির বিষয়ে অনলাইনে ভিডিও দেখেছিল, তখন তার মাথায় একটা দারুন আইডিয়া এসেছিল! সে তার আশেপাশে থাকা গ্রামগুলির মহিলা কারিগরদের ক্ষমতায়ন ঘটাতে চেয়েছিল এবং সে দেখেছিল যে তাকে এটি করার জন্য যেটি বেছে নিতে হবে সেটি হল #সেল্ফমেড ফ্লিপকার্ট সেলার! হওয়া পড়ুন যে কিভাবে ই-কমার্স নবরঙ্গ হস্তশিল্প এবং এর কারিগরদের সাহায্য করছে তাদের কল্পনাতীতভাবে গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য।

samarth seller

আমার নাম ধাবল প্যাটেল। আমি নবরঙ্গ হস্তশিল্প চালাই, এবং আমি #ফ্লিপকার্টেরসাথে একজন সেল্ফমেড সমর্শ সেলার। আমরা গুজরাটের রাজকোট এবং বীরপুর থেকে আসছি। আমরা বিভিন্ন ধরনের হস্তশিল্প বিক্রয় করে থাকি যেমন ড্রাই ফ্রুটস বক্স, লেটারবক্স, কাঠের ছোটো টুল, মাউথ ফ্রেশনারের জন্য বাক্স, কাঠের স্ট্যান্ড, এবং অন্যান্য গিফ্ট দেওয়ার আইটেমগুলি। এই আইটেমগুলি ছাড়াও, আমরা তোয়ালেও বিক্রী করে থাকি।

 

আমি একজন ফ্লিপকার্ট সমর্থ সেলার হওয়ার আগে, স্থানীয়ে মার্কেটে আমি এই প্রোডাক্টগুলি সেল করতাম। এরপর আমি অনেক ফ্লিপকার্ট ভিডিওগুলি দেখতে শুরু করলাম ইউটিউব-এ এবং আমি অনলাইনে সেল করার সুবিধাগুলি জানতে পেরেছিলাম। তাই 2018-তে, আমি পার্টনার হয়ে যাই ফ্লিপকার্টের সাথে এবং এখনও পর্যন্ত এই যাত্রাপথ সত্যিই দারুন।

প্রাথমিকভাবে, প্রতিদিন আমরা 20-25টি অর্ডার পাচ্ছিলাম প্রতিদিন, কিন্তু এখন, সেই সংখ্যা দিনে 80টি অর্ডারে পৌঁছে গেছে। আমরা এমন সব শহর থেকে অর্ডার পাচ্ছি যার নাম আমরা আগে কখনও শুনিইনি! সারা দেশে নতুন নতুন গ্রাহকদের কাছে আমাদের প্রোডাক্টগুলি পৌঁছে যাচ্ছে- যা আমার মনে হয় আমার মতো সোলারদের কাছে ই-কমার্সের প্রদান করা সর্বোত্তম অফার। আমি এখন একজন সিলভার সেলার এবং আমি খুব খুশী I

samarth seller

ই-কমার্স-এর সাহায্যে, আমার কোম্পানী আমাদের চারিপাশে থাকা কারিগর সম্প্রদায়গুলির জন্য ভালো কিছুও করতে সক্ষম হয়েছে। এলাকাতে আমাদের কাছে এমন কয়েকটি গ্রাম রয়েছে যেখানকার মহিলা কারিগরেরা সুন্দর হস্তশিল্প তৈরী করেন। আমার অধীনে প্রায় 30-40জন কর্মচারী নিযুক্ত রয়েছেন। এদের মধ্যে পনেরোজন আমার ওয়ার্কশপে কাজ করেন এবং অন্যান্যরা বাড়ি থেকে কাজ করেন।

আমরা কর্মচারীদের প্রশিক্ষণ দিই, ডিজাইন প্যাটার্ণ ব্যাখ্যা করি, এবং আমাদের একটি অ্যাসেম্বলিং ইউনিট রয়েছে যেখানে গুনমানের কথা মাথায় রেখে প্রতিটি প্রোডাক্টকে যথাযথভাবে অ্যাসেম্বেল করা হয়। আমি তাদের আর্থিক সুযোগ-সুবিধাগুলি প্রদান করতে চেয়েছিলাম এবং তার সাথে সাথে তাদের হাতে তৈরী প্রোডাক্টগুলি বিক্রী করে কমিউনিটিটিকে উন্নীত করতে চেয়েছিলাম। শিল্পকর্মে তাদের নিপুণ কৌশলগুলি রপ্ত করা আছে, তাই তাদের ক্ষমতায়ন করার জন্য আমি এই উদ্যোগটি নিয়েছিলাম। একজন সমর্থ সেলার হিসেবে ফ্লিপকার্টে আমি আমার ভাগ্য পরখ করে দেখতে চেয়েছিলাম এবং এটি হিট হয়ে গিয়েছিল!

 

মানিয়ে নেওয়ার জন্য ফ্লিপকার্ট একটা দারুন আরামদায়ক প্লাটফর্ম। ফ্লিপকার্টে সেলার টীমের সাহায্যে অনবোর্ডিং সহজ হয়ে গিয়েছিল এবং তাদের সাথে বিক্রয় প্রক্রিয়াটি আমরা চালিয়ে যেতে চাইছিলাম। প্লাটফর্মের রেটিং সিস্টেমটি সেইমতো বিসনেস পরিচালনায় আমাদের স্ট্যান্ডার্ডের বিকাশ ঘটাতেও সাহায্য করে। আমার রেটিং হল 5-এর মধ্যে 4.5। এর অর্থ হল আমাদের গ্রাহকেরা সত্যিই আমাদের প্রোডাক্টগুলি পছন্দ করেছিলেন! এই প্রোডাক্টগুলির জন্য খুব বেশি চাহিদা রয়েছে এবং আগামী বছরগুলিতে ইন্ডাস্ট্রী এর সমৃদ্ধি বজায় রাখবে। আমাদের কাছে ভালো মানের প্রোডাক্টগুলি রয়েছে এবং ফ্লিপকার্টের সাহায্যে এটি নিশ্চিতরূপে সারা ভারতের প্রত্যেকের কাছে পৌঁছে যাবে।

samarth seller

আমাদের প্রোডাক্টগুলি কেনার জন্য এবং ভারতীয় হস্তশিল্পের বিকাশ ঘটানোর জন্য আমি আমাদের গ্রাহকদের ধন্যবাদ জানাতে চাই।

পল্লবী সুধাকরের দেওয়া অতিরিক্ত ইনপুটগুলি সহ জিষ্ণু মুরলীকে যেভাবে বলা হয়েছে।

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram