#সেল্ফমেড – এই ফ্লিপকার্ট সেলার তার নিজের শখকে একটি সফল অনলাইন বিসনেসে পরিণত করেছিল!

Read this article in English | हिन्दी | தமிழ் | ಕನ್ನಡ | ગુજરાતી | मराठी

যখন মাইক্রোবায়োলজি গ্র্যাজুয়েট সৃষ্টি মিশ্র বিয়ের পর মুম্বাইতে চলে যায়, তখন ইউটিউব ভিডিও দেখার সময় সে গয়না তৈরীতে আগ্রহী হয়ে পড়ে। শীঘ্রই সে এটিকে শখ হিসেবে বেছে নেয় এবং এটি থেকে উপার্জন করার সিদ্ধান্ত নেয়। এই সময়ই সে একজন #সেল্ফমেড ফ্লিপকার্ট সেলার হিসেবে সাইন আপ করেছিল। তার অনুপ্রেরণামূলক গল্পটি পড়ুন।

successful online business

মার নাম সৃষ্টি মিশ্র। আমি দেহরাদুন থেকে আসছি এবং আমি একটি সফল অনলাইন বিসনেস চালাই। মাইক্রোবায়োলজিতে আমার একটি পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রী আছে এবং আমার বিসনেস শুরু করার আগে আমি একটি ল্যাবরেটরীতে কাজ করতাম। যখন আমার বিয়ে হয়, তখন আমি মুম্বাইতে চলে যাই। একদিন, যখন আমি কয়েকটি ইউটিউব ভিডিও উপভোগ করছিলাম, তখন আমি ভাবছিলাম যে আমি যদি গয়না তৈরী করা শিখতে পারতাম। আমার প্রয়োজনীয় ভিডিওগুলি আমি খুঁজে পেয়েছিলাম, এবং একটি শখ হিসেবে আমি নিজেকে নিজে গয়না তৈরী করা শিখিয়েছিলাম।

আমি কানের দুল এবং চুড়ি বানাই। ডিজাইন করার সময় আমি অসংখ্য কাঁচা মাল ব্যবহার করি। আমি বেশ তাড়াতাড়িই এটি শিখে নিয়েছিলাম এবং এমি এটিতে বেশ ভালোই করছিলাম। তারপর একদিন, যখন আমি মল-এ কিছু গয়না বিক্রীর মধ্যে দিয়ে সমীক্ষা করছিলাম, আমি দেখেছিলাম যে আমার মতো ডিজাইন তার মধ্যে রয়েছে। এবং আমি লক্ষ্য করেছিলাম যে সেই ডিজাইনগুলির উপর অন্যান্য গ্রাহকেরা আগ্রহ প্রকাশ করছিলো। ঠিক তখনই আমার তৈরী করা গয়না আমি অনলাইনে বিক্রী করার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি জেবিএনএফফ্যাশনগ্যালারী কোম্পানীটি শুরু করেছিলাম এবং পার্টনার হয়েছিলামফ্লিপকার্ট -এর সাথে 2017-তে।

আমি কখনও আমার এলাকায় কোনো স্টোরে বা দোকানে আমার গয়নাগুলি বিক্রী করতে আগ্রহী ছিলাম না। আমি ইতিমধ্যে জানতাম যে একটি অনলাইন এন্টারপ্রাইস একটি বিসনেসের মালিকের কাছে কি ধরনের বিস্তৃত কাস্টমার বেস নিয়ে আসে। এছাড়াও, যদি আপনি অনলাইনে বিক্রী করেন, তাহলে অফলাইনে একটি ব্যবসা চালানোর তুলনায় এখানে চিন্তা অনেক কম থাকে। আমার বাড়ির স্বাচ্ছন্দ্যের মধ্যে থেকে আমি আমার নিজের বিসনেস চালাচ্ছি। আজকের দিনে সবকিছুই ডিজিট্যাল এবং প্রত্যেকেই অনলাইনে কেনাকাটা করেন। আমি আর একটা জিনিস শিখেছিলাম যে যখন আপনি একটি সফল অনলাইন বিসনেস চালান, তখন আপনি গ্রাহকের তথ্য অধ্যয়ন করতে পারেন এবং ট্রেন্ড বজায় রাখতে পারেন।

ফ্লিপকার্ট আমার বিসনেসে আমাকে অনেক সাহায্য করে। তারা আপনার অগ্রগতি পর্যবেক্ষণ করে এবং আপনার বিসনেস বাড়ানোর জন্য আপনাকে সাহায্য করতে তারা আপনার কাছে তথ্য নিয়ে ফিরে আসেন। আমার ক্ষেত্রে, আমি অনলাইনে যে তালিকা তৈরী করছিলাম সেখানে গয়নার ভ্যারাইটিতে আমার আরও সম্প্রসারণ আনার প্রয়োজন ছিল, এবং আমি আরও কোন কোন অন্যান্য ক্যাটেগরীগুলি লিস্টিং করতে পারতাম সেটি চিহ্নিত করতে তারা আমাকে সাহায্য করেছিল।

যখন আমি বিসনেস শুরু করেছিলাম, তখন আমি 5000 টাকা বিনিয়োগ করেছছিলাম। এখন আমি প্রতি মাসে 10000 টাকা উপার্জন করি। আমার শেষ বিগ বিলিয়ন ডেস সেলটি একটি দারুন অভিজ্ঞতা ছিল। মহিলাদের অ্যাকসেসরিস-এ আমি আরও বেশি ক্যাটেগরীগুলি যোগ করার কথা চিন্তাভাবনা করছি যেমন হ্যান্ডব্যাগ, পার্স, ওয়ালেট ইত্যাদি। আমার পরিবার খুবই সাহায্য করে। তারা গর্ব বোধ করে কারন আমার পরিবারে আমিই সর্বপ্রথম একটি বিসনেস চালাচ্ছি।

যেভাবে জিষ্ণু মুরলীকে বলা হয়েছে

সৃষ্টির মতো আরও বেশি গল্প পড়তে চান? ক্লিক করুন here

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram