‘ফ্লিপকার্টের ওপর ভোক্তাদের আস্থার কারণে আমরা প্রাইভেট ব্র্যান্ডগুলিতে বিশাল আকর্ষণ দেখেছি’

Read this article in English

ফ্লিপকার্ট প্রাইভেট ব্র্যান্ডগুলি বিশ্বজুড়ে গ্রাহকদের পছন্দকরা ব্র্যান্ডগুলির সাথে অংশীদারিত্ব করে ভারতের বাজারে প্রযুক্তির বৈশ্বিক মান নিয়ে আসে। ফ্লিপকার্টের ভাইস প্রেসিডেন্ট এবং প্রাইভেট ব্র্যান্ডের প্রধান দেব আইয়ার এই অংশীদারিত্বগুলি থেকে ভারতের গ্রাহকরা কীভাবে উপকৃত হবেন সে সম্পর্কে কিছু তথ্য ভাগ করেছেন

Devarajan Iyer Dev Iyer Flipkart VP Private Brands Private Labels

F ফ্লিপকার্টের ব্যক্তিগত ব্র্যান্ড ব্যবসা প্রায় দুই বছর আগে গড়ে উঠেছিল, ভালো গুণমান এবং সাশ্রয়ী মূল্যের পণ্যের দিকে মনোনিবেশ করে ভারতীয় গ্রাহকদের প্রগতিশীল চাহিদা পূরণের দৃষ্টিভঙ্গি নিয়ে। গভীর ভোক্তা অন্তর্দৃষ্টির উপর নির্মিত যা ভোক্তাদের আকাঙ্ক্ষা এবং পছন্দগুলির একটি বিস্তৃত পছন্দ বোঝায় মানচিত্র করে, ফ্লিপকার্টের বেসরকারী ব্র্যান্ডগুলি নির্বাচন, গুণমান, স্পেসিফিকেশন এবং দামের ক্ষেত্রে গ্রাহকদের অপরিসীম মূল্য দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবধানকার্যকরভাবে পূরণ করেছে। এছাড়াও, ফ্লিপকার্টের ব্যক্তিগত ব্র্যান্ডগুলি বিশ্বাসের ভিত্তিকে ঘিরে নির্মিত। ই-কমার্স প্ল্যাটফর্মের অপরিসীম জনপ্রিয়তা প্রতিষ্ঠিত বৈশ্বিক ব্র্যান্ডগুলির জন্য ফ্লিপকার্টের সাথে অংশীদারিত্ব করাআকর্ষণীয় করে তোলে ভারতীয় গ্রাহকদের অনন্য চাহিদা পূরণের জন্য তৈরি উদ্ভাবনী পণ্য-মূল্য নির্মাণ গুলি বিকাশ করতে।
ফ্লিপকার্টের প্রাইভেট ব্র্যান্ডগুলির ব্যবসা হলো তার ভার্চুয়াল প্রাইভেট লেবেল কৌশলের মাধ্যমে স্থানীয় উৎপাদন এবং ছোট ব্যবসার বৃদ্ধিকে উৎসাহিত করা। মেক ইন ইন্ডিয়া সম্পর্কে সরকারের দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে গিয়ে প্রাইভেট ব্র্যান্ডগুলি স্থানীয় উৎপাদন এবং ক্ষুদ্র ব্যবসার দিকে মনোনিবেশ কে আরও গভীর করেছে, কর্মসংস্থানের সুযোগ তৈরি করে ক্ষুদ্র ব্যবসা এবং স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করতে অবদান রেখেছে।

লাইসেন্সধারী অংশীদারিত্বের মাধ্যমে, ফ্লিপকার্ট প্রাইভেট ব্র্যান্ডগুলি বিশ্বজুড়ে গ্রাহকদের প্রিয় ব্র্যান্ডগুলির সাথে অংশীদারিত্ব করে ভারতের বাজারে প্রযুক্তির বৈশ্বিক মান নিয়ে আসে। টেলিভিশন, এয়ার-কন্ডিশনার, ওয়াশিং মেশিন এবং স্ট্রিমিং ডিভাইস চালু করার জন্য নোকিয়া এবং মোটোরোলার সাথে সাম্প্রতিক অংশীদারিত্ব এই প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে।

দেব আইয়ার, ভাইস প্রেসিডেন্ট – ফ্লিপকার্ট প্রাইভেট ব্র্যান্ডগুলির, কীভাবে ব্যবসাটি সফল, টেকসই এবং স্কেলেবল এমন একটি ব্যবসা চালানোর জন্য ভোক্তাদের অন্তর্দৃষ্টিকে কাজে লাগায় সে সম্পর্কে কথা বলেছেন।


ফ্লিপকার্ট লিডার মণীশ কুমার, নিশিত গর্গ এবং নিশান্ত গুপ্তার সাথে দেব আইয়ারের কথা শুনুন কীভাবে তাদের বিভাগগুলি এই বছরের দ্য বিগ বিলিয়ন ডে-কে সত্যিই একটি #FlipkartForIndia ইভেন্ট করতে প্রস্তুত


উদ্ধৃতি:

বর্তমান অতিমারী পরিস্থিতিতে, ফ্লিপকার্ট প্রাইভেট লেবেলগুলির জন্য কোন ভোক্তা প্রবণতাগুলি সুযোগ নিয়ে আসছে?

প্ল্যাটফর্মে আমরা যে প্রয়োজন, চাহিদা এবং দাবিগুলি দেখছি তার একটি নতুন সেট রয়েছে। যেহেতু বেশিরভাগ সংস্থা তাদের ওয়ার্ক ফ্রম হোম নীতি প্রসারিত করছে, আমরা বাড়িতে ব্যবহৃত পণ্যগুলির জন্য বিশাল আকর্ষণ দেখতে পাচ্ছি। উদাহরণস্বরূপ, টেলিভিশন এর বিক্রিতে 2 গুন বৃদ্ধি দেখিয়েছে। আমরা ল্যাপটপের বৃদ্ধিও দেখছি, যেখানে শিশুরা ভার্চুয়াল ক্লাসরুমে অংশ নিচ্ছে এবং বেশিরভাগ কর্পোরেট মিটিং এখন ডিজিটাল হচ্ছে। উদাহরণস্বরূপ, ডিশওয়াশারের চাহিদা আগে বেশ কম ছিল তবে এটি বড় বৃদ্ধি দেখেছে।
গ্রাহকরা এখনও বাড়ির বাইরে যাওয়ার ক্ষেত্রে খুব সতর্ক থাকায়, এই বিভাগগুলিতে চাহিদা ই-কমার্সে দৃঢ়ভাবে স্থানান্তরিত হয়েছে। আসন্ন উৎসবের মরসুমে, আমরা এই বিভাগগুলিতে ব্যক্তিগত ব্র্যান্ড এবং লাইসেন্স ব্র্যান্ড চালু করতে এবং গ্রাহক বৃদ্ধি চালিত করতে মনোযোগ দিচ্ছি।

ফ্লিপকার্ট প্রাইভেট ব্র্যান্ডগুলি কীভাবে এই সুযোগগুলিতে এগিয়ে গেল?

আমরা ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের মতো প্রয়োজনীয় বিভাগগুলি বিকাশের জন্য কাজ করেছি, যা গ্রাহকরা বছরের শুরুতে খুঁজছিলেন যখন অতিমারীটি আমাদের আঘাত করছিল। আমাদের এই দাবি পূরণ করতে হয়েছিল। সুতরাং নির্মাতা এবং সরবরাহকারীদের সাথে আমাদের দল কথা বলে, আমাদের গুণমানের দলগুলি পণ্যের গুণমান নিশ্চিত করতে কারখানা পরিদর্শন করে এবং প্ল্যাটফর্মে এই পণ্যগুলি চালু করে। আমরা এই প্রয়োজনীয় জিনিসগুলি এমন সময়ে ভোক্তাদের কাছে নিয়ে এসেছি যখন তাদের সবচেয়ে বেশি প্রয়োজন ছিল

আমরা FMGC, খেলাধুলা এবং ফিটনেস, শিশুর যত্ন এবং প্রয়োজনীয় জিনিসগুলি সহ এই বছর প্রায় 320 টি নতুন পণ্য চালু করেছি।

ফ্লিপকার্ট প্রাইভেট ব্র্যান্ডগুলি ভারতের গ্রাহকদের যে মূল্য প্রস্তাব দেয় তা কী?

ফ্লিপকার্ট প্ল্যাটফর্মে ভোক্তাদের আস্থার কারণে আমরা প্রাইভেট ব্র্যান্ডগুলিতে বিশাল আকর্ষণ দেখেছি। এগুলি ফ্লিপকার্টের ব্র্যান্ড নামে সরাসরি আমাদের তৈরি মানের পণ্য, এবং গ্রাহকরা জানেন যে যেহেতু এটি ফ্লিপকার্ট থেকে নেওয়া, তাই গুণমান নিশ্চিত।

আমাদের গভীর ভোক্তা অন্তর্দৃষ্টির সঙ্গে, আমরা জানি গ্রাহকরা কি চান এবং বাজারে কি পাওয়া যাচ্ছে, এবং নির্বাচন, গুণমান, বৈশিষ্ট্য, এবং মূল্যের মাধ্যমে এই ফাঁক আমরা পূরণ করে চলছি।

আমাদের ব্যক্তিগত লেবেলগুলি যেমন ফ্লিপকার্ট স্মার্টবাই এবং ফ্লিপকার্ট সুপারমার্ট ভোক্তাদের কাছে মুদিখানা, সাধারণ পণ্যদ্রব্য এবং প্রয়োজনীয় জিনিসগুলি নিয়ে আসে। অন্যদিকে, আমাদের ব্যক্তিগত ব্র্যান্ডেড ব্যবসা গ্রাহকদের সাশ্রয়ী মূল্যের, টেলিভিশন, ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটর এবং IOT এবং স্ট্রিমিং ডিভাইসের মতো অন্যান্য প্রযুক্তি পণ্যের মতো উচ্চ মানের ভোগ্য পণ্য নিয়ে আসে।

ব্যক্তিগত ব্র্যান্ড ব্যবসায়, আমরা কারখানা এবং ব্র্যান্ড অংশীদারদের সাথে সরাসরি কাজ করি। এবং যেহেতু আমরা নির্মাতাদের সরাসরি ভোক্তাদের সাথে সংযুক্ত করতে সক্ষম, ভোক্তার জন্য ব্যয় উল্লেখযোগ্যভাবে কম।

প্রাইভেট ব্র্যান্ডগুলির ব্যবসা কীভাবে স্থানীয় উৎপাদন এবং মেক ইন ইন্ডিয়াকে সমর্থন করছে?

জানুয়ারী 2021 থেকে, আমাদের পোর্টফোলিওর প্রায় 80% থেকে 85% হয় ভারতে উৎপাদিত হবে অথবা ভারতীয় ব্যবসায়িক অংশীদারদের সাথে ভারতে একত্রিত করা হবে। আমরা স্থানীয় উৎপাদন ইকোসিস্টেমের সাথে সক্রিয়ভাবে কাজ করছি যাকে আমরা ভার্চুয়াল প্রাইভেট লেবেলস বলি, আমাদের আসবাবপত্র ব্র্যান্ড, আদর্শ বাড়ি
এই দৃষ্টিভঙ্গি 2018 সালে শুরু হয়েছিল আমাদের পিওরউড লঞ্চের মাধ্যমে, আমরা জয়পুর এবং যোধপুরের স্থানীয় নির্মাতাদের সাথে রাজস্থানের শিল্প ও স্থাপত্য দ্বারা প্রভাবিত একটি শিশাম রেঞ্জ চালু করার জন্য চুক্তি করেছিলাম। তারপর থেকে, আমরা এই ধরনের 40 টিরও বেশি বিক্রেতার সাথে আমাদের অনলাইন মার্কেটপ্লেসে কাজ করেছি, তাদের মধ্যে 50% এরও বেশি ছোট শহর থেকে এসেছে।

আমরা 60 দিনের জন্য নতুন বিক্রেতাদের জন্য বিনামূল্যে ব্যবসায়িক ইনকিউবেশন সহায়তার সাথে অনবোর্ডিং প্রচেষ্টা করে চলেছি, প্রোডাক্ট সাপোর্ট, বিজ্ঞাপন এবং গতির অন্তর্দৃষ্টি দিয়ে তাদের সাহায্য করা সহ। আজ, আমাদের গদি, সফা এবং বসার আসবাব এবং পিওরউড রেঞ্জের 100% এই মডেলে চলে গেছে।

এর উদ্দেশ্য হল কাজের সুযোগ বিকাশ, ব্যয়সাশ্রয়ী উৎপাদন উন্নত করা, এবং প্রতিযোগিতামূলক সুবিধার দিকে পরিচালিত দক্ষতা উন্নয়ন এবং অবকাঠামোর উন্নতি করা, যা ব্যবসায়ের উৎপাদনশীলতা বৃদ্ধি করবে এবং শেষ পর্যন্ত আমাদের সাশ্রয়ী মূল্যের পণ্য সরবরাহ করতে সক্ষম করবে।

উৎসবের মরসুমে গ্রাহকরা যে কয়েকটি মূল লঞ্চের অপেক্ষায় থাকতে পারেন তার মধ্যে কী কী রয়েছে?

ফ্লিপকার্টে প্রাইভেট ব্র্যান্ডগুলির ব্যবসার অন্যতম প্রধান পার্থক্য হ’ল আমরা ভারতে প্রচুর আন্তর্জাতিক উচ্চাকাঙ্ক্ষী ব্র্যান্ড আনতে যা করেছি। এই উচ্চ মানের, সাশ্রয়ী মূল্যের পণ্যগুলি আমাদের গভীর ভোক্তা অন্তর্দৃষ্টি এবং ব্র্যান্ডের গুণমানের আশ্বাসের সংমিশ্রণের সাথে বিকশিত হয়েছে। উপরন্তু, তারা ভারতে তৈরি করা হয়। নোকিয়া এবং মোটোরোলার মতো আন্তর্জাতিক ব্র্যান্ডগুলির জন্য আমাদের ভারতীয় লাইসেন্স রয়েছে। আমরা সাশ্রয়ী মূল্যের পয়েন্টে বিগ বিলিয়ন ডে-তে বিক্রয়ের জন্য 6টি নতুন নোকিয়া স্মার্ট টিভি চালু করেছি। মোটোরোলার সাথে, আমরা স্মার্ট টিভি, রেফ্রিজারেটর, এয়ার-কন্ডিশনার এবং ওয়াশিং মেশিন সহ স্মার্ট হোম অ্যাপ্লায়েন্সগুলি নিয়ে আসছি।

এই পণ্যগুলি অত্যন্ত পৃথক এবং এমন বৈশিষ্ট্য সহ আসে যা মূলধারার ব্র্যান্ডগুলিতে অনুপলব্ধ। আপনাকে একটি উদাহরণ দিতে, আমরা একটি 32 ইঞ্চি মোটোরোলা টেলিভিশন চালু করব বিশেষভাবে বিগ বিলিয়ন ডে গুলির জন্য. এটিতে ডলবি ডিজিটাল, ডলবি ভিশন এবং স্যারাউন্ড সাউন্ড 32 ইঞ্চি টিভিতে, ₹12,999 দামে। এই বিভাগে কোনও ব্র্যান্ড এই মূল্যে এই বৈশিষ্ট্যগুলি দিতে পারে না। সুতরাং, এই ধরণের উদ্ভাবন বা বৈশিষ্ট্য-সমৃদ্ধি আমরা আনতে সক্ষম। এবং এটি আমাদের প্ল্যাটফর্মে এই ব্র্যান্ডগুলির জন্য একটি বিশাল আকর্ষণ দেখার কারণগুলির মধ্যে অন্যতম।

আরও পড়ুন

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram