Home Bangla ফ্লিপকার্ট-এ কি নকল প্রোডাক্ট বিক্রি করা হয়? এখানে তার নির্ভরযোগ্য উত্তরগুলি দেওয়া হল

ফ্লিপকার্ট-এ কি নকল প্রোডাক্ট বিক্রি করা হয়? এখানে তার নির্ভরযোগ্য উত্তরগুলি দেওয়া হল

0
Read this article in हिन्दी | English | தமிழ் | ಕನ್ನಡ | मराठी | ગુજરાતી

ফ্লিপকার্ট নকল প্রোডাক্ট বিক্রি করছে তা নিয়ে অনলাইনে যে বিতর্ক চলছে তার কি কোনও সত্যতা আছে? আপনি কি এই দাবিগুলির পিছনে থাকা আসল ঘটনাগুলি বোঝার জন্য কোনও চেষ্টা করেছিলেন? এখানে তার উত্তরগুলি খুঁজুন।

ফ্লিপকার্ট-এ কি নকল প্রোডাক্ট বিক্রি করা হয়? এখানে তার নির্ভরযোগ্য উত্তরগুলি দেওয়া হল
0

ফ্লিপকার্ট-এর কেলেঙ্কারি, ফ্লিপকার্ট-এর ধাপ্পাবাজি, ফ্লিপকার্ট-এর জালিয়াতি, ফ্লিপকার্ট-এর প্রতারণা এইগুলি হল কিছু তৈরি করা প্রচলিত কথা যা ওয়েবে এবং সোশ্যাল মিডিয়াতে ভেসে বেড়াচ্ছে। ইন্টারনেট ব্যবহারকারীরা বিতর্ক করেন যে প্রকৃতপক্ষে ফ্লিপকার্ট নকল প্রোডাক্ট, বিক্রি করে কিনা, প্রিয় গ্রাহক, এখানে আপনার জন্য একটি প্রশ্ন আছে। এই অভিযোগ সত্য কিনা তা খুঁজে বের করতে আপনি কি যথেষ্ট গভীরভাবে জানার চেষ্টা করেছিলেন? আমরা বুঝি যদি আপনি এটি না করে থাকেন। তবে এরকম ক্ষেত্রে আপনার প্রতিক্রিয়াশীল হয়ে ওঠা খুব স্বাভাবিক। এবং এই দ্রুত ছড়িয়ে পড়া দাবিগুলির পিছনে মূল কারণটি খুঁজে বের করা অবশ্যই আপনার কাজ নয়। এই নিবন্ধটি, সেই প্রশ্নটির উত্তর দেবে যা আপনাকে এবং আমাদের সমস্যার মধ্যে ফেলে দিয়েছে। এছাড়াও এটি সরাসরি রেকর্ড তৈরি করে এই সমস্যার মোকাবিলায় ফ্লিপকার্ট-এ আমরা কেবল হাত গুটিয়ে বসে নেই। আমরা গুরুত্ব সহকারে আপনার চিন্তার ভার গ্রহণ করেছি।

কিভাবে ফ্লিপকার্ট নকল প্রোডাক্টগুলি সম্পর্কে আপনার উদ্বেগ নিয়ে ভাবে তা জানতে পড়তে থাকুন।
fake products

অনলাইন শপিং সাইটগুলিতে বিক্রি হওয়া কিছু প্রোডাক্টস নির্ভেজাল কিনা তা নিয়ে প্রশ্ন তুলে সোশ্যাল মিডিয়ার টাইমলাইন এবং ইন্টারনেটের আলোচনা ফোরামগুলি অভিযোগ এবং উত্তেজিত কথোপকথনের সাথে সক্রিয় হয়ে ওঠে। নকল প্রোডাক্টগুলি, নকল পণ্যদ্রব্য এবং আসল ব্র্যান্ডেড প্রোডাক্টগুলির অনুকরণ নিয়ে প্রতিদিন প্রশ্ন উঠছে (আমাদের শিক্ষণীয় নিবন্ধটি পড়ুন নকল পারফিউম কেনা কিভাবে এড়াবেন )

ফ্লিপকার্ট-এর মতো অনলাইন মার্কেটপ্লেসগুলি তাদের প্ল্যাটফর্মগুলিতে বিক্রি হওয়া প্রোডাক্টগুলির গুণমান সম্পর্কে কিভাবে অজ্ঞাত থাকতে পারে তা দেখে হতাশা গড়ে ওঠে। ফ্লপকার্ট, ফেককার্ট এবং ফ্রডকার্ট হল ইন্টারনেট মিম্‌স যা চারিদিকে ঘুরছে। যখন আমরা আপনার মিম্‌স-এর সৃজনশীলতার প্রশংসা করেছি এবং এমনকি আপনার সাথেও মজা ভাগ করে নিয়েছি, সেই সময়েও আমরা গুরুত্বপূর্ণ কাজে নেমেছি। এমনকি এই বিষয়গুলি আমাদের নজরে আনার আগেই, আমরা সত্যের সন্ধানে গভীর ও সুক্ষ্ম তদন্ত শুরু করেছিলাম। ফ্লিপকার্ট-এ বিক্রেতারা কি সত্যিই নকল প্রোডাক্ট বিক্রি করছে?

নকল প্রোডাক্টগুলি আসলে কোনগুলি?

fake products

অনলাইনে নকল প্রোডাক্টগুলির বিষয়ে কিছু প্রকাশ করার আগে, ‘ফেক’-এর মানে কি তা বোঝা গুরুত্বপূর্ণ। একটি জনপ্রিয় অনলাইন সংজ্ঞা অনুযায়ী ফেক বলতে যা ‘প্রকৃত নয়; অনুকরণ বা নকল’ করা হিসাবে বর্ণনা করা হয়েছে। আক্ষরিক সংজ্ঞা ছাড়াও, আপনি অনলাইন যে প্রোডাক্টগুলো দেখতে পান তার সাথে এর সম্পর্ক কি?

নকল প্রোডাক্টের প্রাচুর্য অনলাইন পাইকারি শিল্পের অনেক বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি। সাধারণত, এই প্রোডাক্টগুলি খাঁটি বলে মনে হয় কিন্তু আসলে নিম্নমানের নকল করা প্রোডাক্টগুলিকে তাদের কিছু নির্মাতারা মূল ব্র্যান্ডেড প্রোডাক্ট হিসাবে দেখানোর চেষ্টা করে। অনলাইনে কেনাকাটা করার সময় একজন গ্রাহকের কাছে দেখতে পাওয়া ছবিগুলি আসলগুলির মতই ভালো বলে মনে হতে পারে। ছবিগুলি এবং বিবরণ মূল ব্র্যান্ডের বৈশিষ্ট্যগুলি অনুকরণ করতে পারে- লোগো, প্যাকেজিং এবং ট্রেডমার্কগুলির কোনও পার্থক্য নাও থাকতে পারে। হতভাগ্য অনলাইন ক্রেতার পক্ষে তাদের পার্থক্য করা কঠিন হতে পারে।

আমরা বুঝতে পারছি যে এই ‘নকল প্রোডাক্টগুলি’ শুধুমাত্র বড় লেবেল ব্র্যান্ডগুলির খ্যাতিকেই নষ্ট করে না, বরং আর্থিক এবং আবেগ দুইদিক দিয়ে গ্রাহককেও ক্ষতিগ্রস্ত করে। তাই একটি কথা যা অবশ্যই আপনার জানা উচিত : ফ্লিপকার্ট-এ নকল প্রোডাক্ট প্রচার করতে গিয়ে ধরা পরলে, একজন অনলাইন বিক্রেতাকে অবিলম্বে কালো তালিকাভুক্ত করা হয় এবং সাইটে বিক্রি করা থেকে তাকে বরখাস্ত করা হয়

 

আপনি কিভাবে অনলাইনে একটি নকল প্রোডাক্ট চিহ্নিত করতে পারবেন?

fake products

চলুন এর মুখোমুখি হওয়া যাক। অনলাইন কেনাকাটা করার সময় একটি নকল প্রোডাক্টকে সনাক্ত করা কোনও সহজ কাজ নয়, বিশেষ করে যখন আপনি কেনাকাটায় মত্ত আছেন বা সেলের সময় কেনাকাটা করছেন। আপনি যদি কোন প্রোডাক্টের বিষয়ে অনিশ্চিত হন এবং কিছু একটা গোলমাল আছে বলে মনে হয় তবে প্রাথমিক স্তরে আপনি তিনটি বিষয় পরীক্ষা করতে পারেন।

ধাপ 1: আরও কাছ থেকে দেখুন </ h4>
আসল প্রোডাক্টগুলির অনুকরণ খুব চালাকির সাথে ডিজাইন করা হয়। এক নজরে তারা প্রকৃত জিনিসের মতই মনে হতে পারে। সুতরাং, প্রোডাক্টটিকে সাবধানে অধ্যয়ন করতে, প্রোডাক্টের বর্ণনাটি অনুধাবন করতে, এবং ব্র্যান্ডের নাম, লোগোটাইপ এবং অন্যান্য নকশা/ডিজাইন সংকেতগুলি সন্ধান করতে সময় নিন।

ধাপ 2: সস্তা দামের প্রোডাক্টগুলি নকল প্রোডাক্ট হতে পারে

ভারতে, দাম একটি অন্যতম বিষয় যা ক্রয় সংক্রান্ত সিদ্ধান্তগুলি নিতে সাহায্য করে। স্ক্যামস্টাররা ক্রেতাদের মানসিকতা জানেন। সুতরাং, যদি আপনি অবিশ্বাস্য ডিসকাউন্টে একটি পরিচিত ব্র্যান্ডেড প্রোডাক্ট বিক্রি হতে দেখেন তবে শুরুতেই লোভ করবেন না। সতর্ক থাকুন। অন্যান্য বিক্রেতারা কি দামে অফার করছে তার সাথে তুলনা করুন এবং আকার, ওজন এবং মাত্রাগুলি ক্রস-চেক করুন। প্রায়শই, বিক্রেতার কাছে কম দামে বিক্রি করার একটি লাইসেন্স থাকতে পারে। সেই ক্ষেত্রে, প্রোডাক্ট আসল হতে পারে। যদি না হয়, আপনার সন্দেহ বৈধ হতে পারে।

ধাপ 3: বিক্রেতার রেটিং এবং প্রোডাক্ট রিভিউ

যদিও অনেকে হয়তো প্রোডাক্ট রেটিং বা রিভিউটির বিশ্বাসযোগ্যতা নিয়ে তর্ক করতে পারে, তবে এটি একটি প্রোডাক্টের সত্যতা যাচাই করার জন্য কর্তৃপক্ষের তথ্যের একটি অপরিহার্য উৎস। সমস্ত সন্দেহ থেকে রেহাই পেতে এবং পণ্যের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে ধারণা পেতে প্রোডাক্ট তালিকার পাতায় রিভিউ এবং রেটিংগুলি ব্রাউজ করতে সময় নিন। সবসময় সবচেয়ে ইতিবাচক রিভিউযুক্ত একজন বিক্রেতার থেকে প্রোডাক্ট কিনুন। ফ্লিপকার্টে প্রোডাক্ট রিভিউগুলির ক্ষেত্রে, সর্বদা সার্টিফায়েড বাইয়ার-এর রিভিউগুলি দেখুন কারণ এগুলি প্রোডাক্টগুলির যাচাইকৃত ক্রেতাদের দ্বারা দেওয়া হয়েছে। যদি তালিকাভুক্ত প্রোডাক্টগুলিতে সার্টিফায়েড বাইয়ারদের দ্বারা ইতিবাচক রিভিউ দেওয়া থাকে, তবে প্রোডাক্টগুলি নকল নয় বলে আপনি নিশ্চিত হতে পারবেন।

 

ফ্লিপকার্ট কিভাবে নকল প্রোডাক্টগুলির সাথে মোকাবিলা করে?

fake products
ফ্লিপকার্ট নকল প্রোডাক্টগুলি সনাক্ত করতে এবং সেগুলি দূর করার জন্য একাধিক পরীক্ষার ব্যবস্থা রেখেছে। এই ব্যবস্থাগুলিকে ব্যাপকভাবে সক্রিয় এবং প্রতিক্রিয়াশীল আবিষ্কার হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, এবং স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল মাসুল আদায়ের জন্য উভয়কে অন্তর্ভুক্ত করা যেতে পারে। একটি উৎসর্গীকৃত দল অবিরত ফ্লিপকার্ট-এ বিক্রি হওয়া প্রোডাক্টগুলির বিশ্বাসযোগ্যতার মূল্যায়ন করে এবং এমনকি ক্ষুদ্রতম ঘটনা/ নকলের প্রতি সতর্কতা বাড়িয়ে তোলে।

যদি দেখা যায় কোনও প্রোডাক্ট নকল, তবে বিক্রেতার সম্পূর্ণ পোর্টফোলিও সহ সমগ্র তালিকা অবিলম্বে সরিয়ে নেওয়া হয়। তারপর মামলাটি অভ্যন্তরীণ তদন্ত সেলে স্থানান্তরিত করা হয়, যা বিক্রেতার উপর তদন্ত চালায়। যদি কোনও প্রোডাক্টকে নকল হিসাবে পাওয়া যায় এবং বিক্রেতা এটির প্রচারের দায়ে দোষী সাব্যস্ত হয়, তবে সেই ব্যক্তিকে অবিলম্বে কালো তালিকাভুক্ত করা হয়। একজন কালো তালিকাভুক্ত বিক্রেতাকে ভবিষ্যতে কখনও ফ্লিপকার্ট-এর কার্যকলাপে অনুমোদন দেওয়া হবে না।

নকল প্রোডাক্টগুলিকে চেক করার জন্য ফ্লিপকার্ট-এর অন্য একটি সিস্টেম হল বিক্রেতার রেটিং এর কার্যপ্রণালী। এই প্রক্রিয়াটি ফ্লিপকার্ট-এ অনৈতিক বিক্রিগুলিকে সনাক্ত করার জন্য একটি ক্রাউডসোর্সড পদ্ধতি ব্যবহার করে। গ্রাহকের রেটিং, ফেরতের সংখ্যা, এবং বিক্রেতার বাতিলকরণের ভিত্তি বিক্রেতার বিশ্বাসযোগ্যতা নির্ধারণ করে। যদি বিক্রেতার রেটিং পূর্বস্থিত একটি নির্দিষ্ট সীমার নীচে থাকে তবে এই সমস্যাটিকে চিহ্নিত এবং তদন্ত করা হয়। যদি, তদন্ত চলাকালীন, এই ধরনের বিক্রেতাদের দোষী বলে পাওয়া যায়, তবে তাদের ফ্লিপকার্ট-এ বিক্রি থেকে কালো তালিকাভুক্ত করা হয় এবং তাদের প্রোডাক্টগুলির পোর্টফোলিও তালিকা থেকে বাদ দেওয়া হয়।

ফ্লিপকার্ট কিভাবে নকল প্রোডাক্ট ধরতে পারে রহস্যজনক ক্রেতা খুঁজে বের করে তা জানুন

 

একজন নকল বিক্রেতার সাথে কি করা হয়?

fake products

ফ্লিপকার্ট-এর সকল অনবোর্ড বিক্রেতাদের নথিভুক্ত হওয়ার আগে অবশ্যই একটি কঠোর যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এবং ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রি শুরু করতে হবে। এই পদ্ধতিতে নিয়মিত ব্যাকগ্রাউন্ড চেক, ব্যবসায়িক নিবন্ধিকরনের কাগজপত্র, এবং একাধিক বৈধতার চেকপয়েন্টগুলি অন্তর্ভুক্ত রয়েছে যেগুলিকে ভারতীয় আইনের পাশাপাশি শিল্পের নিয়ম এবং বিধিগুলি দ্বারা স্বীকৃত হবে।

ফ্লিপকার্ট-এর বিক্রি হওয়া নকল প্রোডাক্টগুলির প্রতিটি নিশ্চিত ঘটনার জন্য ফ্লিপকার্ট-এর একটি জিরো-টলারেন্স পলিসি আছে। আমাদের সনাক্তকরণ প্রক্রিয়া এবং পদক্ষেপ নিশ্চিত করে যে শুধুমাত্র ইতিবাচক ট্র্যাক রেকর্ড সহ বিক্রেতাদের ফ্লিপকার্ট-এ ব্যবসা পরিচালনা করার অনুমতি দেওয়া হয়। নকল প্রোডাক্টগুলি সনাক্তকরণে নিযুক্ত দল নিয়মিত ভিত্তিতে নকল প্রোডাক্টগুলিকে সনাক্ত করতে এবং তা কম করার জন্য তালিকাগুলিকে ক্রমাগত অনুসন্ধান করে।

নকল প্রোডাক্ট বিক্রেতাদের কি হয়? Find out

এই নিবন্ধটির উদ্দেশ্য হল ফ্লিপকার্ট-এ নিরাপদে এবং আনন্দের সাথে কেনাকাটা করার বিষয়টি আপনাকে বোঝানো।

ফ্লিপকার্ট গল্পের জন্য বলরাজ কে এন এর কার্টুন


আরোও পড়ুন


 

Enjoy shopping on Flipkart

About the Author

Team Flipkart Stories
Team Flipkart Stories

এই নিবন্ধটি লিখেছিলেন এবং ফ্লিপকার্ট স্টোরিজ সম্পাদকীয় দল সম্পাদনা করেছেন। আমাদের সাথে যোগাযোগ করতে, যোগাযোগের ফর্মটি ব্যবহার করুন, বা টুইটার বা ফেসবুকে আমাদের একটি বার্তা প্রেরণ করুন।