ফ্লিপকার্ট উইশমাস্টার মেনকার জন্য ধৈর্য এবং অধ্যবসায় হলো সাফল্যের চাবিকাঠি

Read this article in मराठी | English | ಕನ್ನಡ

একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তার স্বামীকে হারানোর পর, মেনকা এস হতাশা এবং আর্থিক সীমাবদ্ধতার সাথে লড়াই করেছিলেন। কিন্তু তিনি তার স্বাধীনতা এবং জীবনের অগ্রগতি খোঁজার চেষ্টা চালিয়ে যান। তিনি একটি হোস্টেলে চলে যান, এবং শীঘ্রই, একজন উইশমাস্টারকে পর্যবেক্ষণ করে, তিনি নিজেই একজন উইশমাস্টার হওয়ার সিদ্ধান্ত নেন। আজ, মেনকা ফ্লিপকার্টের মাইসুরু হাবের মহিলা উইশমাস্টার হতে পেরে গর্বিত। এখানে রইলো তার গল্প।

Flipkart wishmaster

M আমার নাম মেনকা, এবং আমি একজন ফ্লিপকার্ট উইশমাস্টার। আমি বেঙ্গালুরুতে জন্মগ্রহণ করেছি এবং বড় হয়েছি, যেখানে আমার মা এবং বাবা এখনও কাজ করেন। আমি একটি প্রাক-বিশ্ববিদ্যালয় কোর্স (PUC) শুরু করেছিলাম কিন্তু আমি এটি শেষ করতে পারিনি। আমার জীবন জুড়ে চ্যালেঞ্জ ছিল, তারপরেও আমি কতদূর এসেছি তা নিয়ে আমি গর্বিত। আজ, আমি মাইসুরুতে ফ্লিপকার্ট এর হাবে কাজ করা কয়েকজন মহিলা উইশমাস্টারদের মধ্যে একজন।

আমি কয়েক বছর আগে বিয়ে করেছি, কিন্তু আমি আমার স্বামীকে একটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় হারিয়েছি। তারপর হতাশা এবং উদ্বেগের সাথে আমার দীর্ঘ লড়াই শুরু হয়েছিল – আমি আমার বাবা-মায়ের সাথে ফিরে গিয়েছিলাম কিন্তু আমাদের অনেক আর্থিক সীমাবদ্ধতা ছিল।

পরিবারকে আর্থিকভাবে সাহায্য করার জন্য, আমি একটি বিউটি পার্লার খোলার সিদ্ধান্ত নিয়েছি, এবং একজন বিউটিশিয়ানের কোর্সও করেছি। যখন সবকিছু আস্তে আস্তে ঠিক হচ্ছিলো, অতিমারীটি আঘাত করে এবং আমার তখন কোনও গ্রাহক ছিল না। টাকা ছিল না, এবং অবশেষে, আমাকে বিউটি পার্লারটিও বন্ধ করতে হয়েছিল। আমি বাড়িতে বসে থাকতাম এবং কোনো রকম সাহায্য করতে পারতাম না।

আমার পরিবারের সদস্যরা সমর্থন করলেও, তারা অনেকটাই গতানুগতিক। তারা আমার চাকরি করা এবং প্রতিদিন কাজে যাওয়ার ব্যাপারে খুব একটা খুশি ছিলেন না। কিন্তু আমি স্বাধীন হতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম। তাই আমি কাজের সন্ধান করার সময় মাইসুরুতে চলে যাই এবং নিজে একটি হোস্টেলে থাকতাম।

একদিন হোস্টেলে আমি একজন পোস্টওম্যান এবং অন্যান্য মহিলাদের ডেলিভারির চাকরিতে কাজ করতে দেখেছি। তখন আমি ভাবছিলাম যে এটা তো আমার জন্য উপযুক্ত হতে পারে । যখন আমি একজন ফ্লিপকার্ট উইশমাস্টারকে হোস্টেলে পণ্য সরবরাহ করতে দেখলাম, আমি তাকে জিজ্ঞাসা করলাম কীভাবে তিনি উইশমাস্টার হয়েছিলেন। তিনি আমাকে বলেছিলেন যে ফ্লিপকার্ট মানুষকে উইশমাস্টার হিসাবে নিয়োগ করা সহজ করে তোলে এবং তারা মহিলাদেরও সুযোগ দেয়। তিনি আমাকে কিছু শূন্যপদের কথা বলেছিলেন। আমি একটি ফ্লিপকার্ট হাব পরিদর্শন করে এবং ম্যানেজারের সাথে কথা বলি, এবং শীঘ্রই আমাকে ফ্লিপকার্ট উইশমাস্টার হিসাবে নিয়োগ করা হয়েছিল।

Flipkart wishmaster

আমার প্রথম দিনের উদ্বেগের কথা মনে আছে — আমি হাবটিতে পা রাখতেও পারছিলাম না। তবে আমি সাহস খুঁজে পেয়েছি এবং আমার ডেলিভারি করতে শুরু করেছি। আমি এখন প্রায় 100 টি ডেলিভারি করি এবং ফ্লিপকার্টের জন্য পণ্য রিটার্নের সুবিধা দিই। হাবের আমার সমস্ত সহকর্মী এবং পরিচালকরা খুব সহায়ক। তারা নিশ্চিত করে যাতে আমাকে বাল্ক শিপমেন্ট এর সাথে সমস্যায় পড়তে না হয়। এবং গ্রাহকরাও তাদের পণ্যগুলি নিয়ে আমাকে তাদের দোরগোড়ায় দেখে খুব খুশি।

আমি আগের মতো আর্থিক সীমাবদ্ধতার মুখোমুখি হই না। একটা সময় ছিল যখন আমি 100 টাকা ও খরচ করতে ভয় পেতাম। তবে আমার পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে এবং আমি জীবনের চ্যালেঞ্জগুলির মুখোমুখি হওয়ার জন্য নিজেকে তৈরি করেছি।

আমি বছরের পর বছর ধরে নিজের সম্পর্কে কিছু শিখেছি। জীবন আমাকে যেভাবেই পরীক্ষা করুক না কেন, আমার সংকল্প ভঙ্গ করতে পারে নি। এবং আমার অনেক ধৈর্য আছে। এই গুণগুলি আমাকে আমার কাজে খুব ভাল করতে সহায়তা করেছে। এবং আমি সাফল্য পেয়েছি।


Also read: এই বিগ বিলিয়ন ডেজ-এ, #HumansOfBBD সাথে প্রাণোচ্ছলতার মনোভাব উদযাপন করুন

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram