প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সুযোগ এবং অন্তর্ভুক্তি তৈরি করা: অ্যাটিপিক্যাল অ্যাডভান্টেজ এর গল্প

Read this article in मराठी | English | ಕನ್ನಡ

যখন তিনি একটি শীর্ষস্থানীয় কর্পোরেট সত্তার জন্য ভয়েস-ওভার শিল্পী এবং প্রতিবন্ধী মডেল নিয়োগের চেষ্টা করেছিলেন, ভিনীত সরাইওয়ালা কাউকে খুঁজে পেতে লড়াই করেছিলেন। হতাশ হয়ে ভিনীত এমন একটি প্ল্যাটফর্মের কল্পনা করেছিলেন যেখানে প্রতিবন্ধী ব্যক্তিরা তাদের প্রতিভা প্রদর্শন করতে পারেন এবং সহজেই কর্মসংস্থান খুঁজে পেতে পারেন। দৃষ্টি টিপিক্যাল অ্যাডভান্টেজের জন্ম দিয়েছে। আজ ফ্লিপকার্ট সমর্থের সঙ্গে অংশীদারিত্ব করে অ্যাটিপিক্যাল অ্যাডভান্টেজ সারা দেশের গ্রাহকদের কাছে প্রতিবন্ধী ব্যক্তিদের তৈরি শিল্পকর্ম এবং পণ্য বিক্রি করে। আমরা ভিনীতের সাথে কথা বলেছি কারণ অ্যাটিপিক্যাল অ্যাডভান্টেজ তাদের প্রথম বিগ বিলিয়ন ডেজ বিক্রয়ের জন্য প্রস্তুত। এখানে তাদের গল্প।

persons with disabilities

মার নাম ভিনীত সরাইওয়ালা। আমাদের সংস্থা টিপিক্যাল অ্যাডভান্টেজ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জীবিকা নির্বাহের জন্য আমরা ভারতের বৃহত্তম অন্তর্ভুক্তিমূলক প্ল্যাটফর্ম। আমাদের কাজ প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নের একমাত্র আকাঙ্ক্ষা দ্বারা চালিত এবং তাদের প্রতিভা প্রদর্শনের মাধ্যমে তাদের প্রকৃত প্রাপ্য সুযোগ গুলি পাওয়ার দ্বারা চালিত হয়, তাদের অক্ষমতা নয়। আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে, যে কেউ ব্যক্তি নিয়োগ করতে পারেন, পারফর্মিং শিল্পীদের বুক করতে পারেন, এমনকি শিল্পকর্ম কিনতে পারেন। আমি ফ্লিপকার্ট সমর্থ বিক্রেতা হয়েছি প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরির বাজারের মধ্যে ব্যবধান দূর করতে এবং তাদের আরও ভাল জীবিকা পেতে সক্ষম করতে। আমরা ফ্লিপকার্টে আর্টওয়ার্ক এবং অন্যান্য পণ্য তালিকাভুক্ত করি।

আমরা জুলাই, 2021 সালে ফ্লিপকার্ট সমর্থের সাথে হাত মিলিয়েছিলাম। অনলাইনে আমাদের পণ্যগুলি হোস্ট করার জন্য আমরা ফ্লিপকার্টের কাছে খুব কৃতজ্ঞ। যখন প্রতিবন্ধী ব্যক্তি ফ্লিপকার্টে প্রদর্শিত তাদের চিত্রকলার দিকে তাকান, তখন এটি তাদের আত্মবিশ্বাস দেয় এবং তাদের আবেগকে তাদের উদ্দেশ্য হতে দেয়। ফ্লিপকার্টে তাদের শিল্পকর্ম দেখে নিজেই আনন্দ হয়। যখন কোনও ক্রেতা ফ্লিপকার্টে এই পণ্যগুলি দেখেন, তখন তারা প্রতিবন্ধী ব্যক্তিদের কাজে সংবেদনশীল হন। সমাজে আমাদের এটাই প্রয়োজন, একজন ব্যক্তিকে তাদের ক্ষমতার সাথে দেখা এবং বৈশিষ্ট্যযুক্ত করা, এবং কেবল অক্ষমতার কারণে সহানুভূতি নয়। ফ্লিপকার্টের সাথে, এই শিল্পীরা একটি প্যান-ইন্ডিয়া বাজারে ও অ্যাক্সেস রয়েছে, যা তাদের আরও ভাল জীবিকা নির্বাহে সহায়তা করে। আমরা প্রতিবন্ধী শত শত শিল্পীর তৈরি শিল্পকর্ম বিক্রি করি। শিল্পকর্মগুলি স্থির জীবন, বন্যপ্রাণী, প্রতিকৃতি এবং আরও অনেক কিছুর মতো 15 টি বিভিন্ন বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

persons with disabilities

অ্যাটিপিক্যাল অ্যাডভান্টেজের সাথে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা আশ্চর্যজনক হয়েছে। আমি নিজে প্রতিবন্ধী হওয়ার কারণে, আমি আরও গভীর স্তরে প্রতিবন্ধী অন্যান্য ব্যক্তিদের সমস্যাগুলি বুঝতে পেরেছিলাম, এবং আমি মনে করি শেষ পর্যন্ত প্রকৃত সচেতনতা অর্থনৈতিক জীবিকার মাধ্যমে আসে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কী ধরণের চাকরি পাওয়া যায় তা বোঝার জন্য আমাদের দেশে কোনও প্রক্রিয়া নেই। এটি একটি টেকসই ভবিষ্যতের সাথে একটি সামাজিক উদ্যোগ। আমার নিজের দৃষ্টির 10% অবশিষ্ট আছে, তাই আমি বুঝতে পারি প্রতিবন্ধী অন্য লোকেরা কী সের মধ্যে দিয়ে যাচ্ছে। 6 মাস একটি কর্পোরেশনে কাজ করার পরে, আমি একটি কারণের জন্য কিছু করতে চেয়েছিলাম এবং সমাজকে ফিরিয়ে দিতে চেয়েছিলাম। আমি নিজেকে যথেষ্ট সুবিধাপ্রাপ্ত বলে মনে করি যাতে সুরক্ষা জাল থাকে তাই আমি সমাজের জন্য এই জাতীয় পদক্ষেপ নিই।

persons with disabilities

কোভিড-19, এর সময়, শিল্পীরা সত্যিই সংগ্রাম করেছেন। এমন একটি অভিজ্ঞতা যা আজও আমাকে বিস্মিত করতে ব্যর্থ হয় না সেই কঠিন সময়ে, প্রতিবন্ধী শিল্পীরা ছিলেন যারা সামাজিক কারণে তাদের শিল্পকর্ম দান করতে ইচ্ছুক ছিলেন, এবং তারা শিল্পী ছিলেন যারা ব্যতিক্রমীভাবে ভাল ছবি আঁকেন! ভারতে প্রতিবন্ধী প্রতিভাবান শিল্পীদের একটি পুল রয়েছে। আমাদের লক্ষ্য তাদের একটি প্ল্যাটফর্ম দেওয়া এবং তাদের অনলাইনে তাদের পণ্য প্রদর্শন এবং সেগুলি বিক্রি করার সুযোগ দেওয়া।

persons with disabilities

আমাদের প্রতিভা খোঁজার লোক রয়েছে যারা আমাদের প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করে এবং আমরা একটি অ্যাটিপিক্যাল অ্যাডভান্টেজ অ্যাক্সিলারেটর প্রোগ্রামও পরিচালনা করি, যেখানে আমরা দক্ষতা বিকাশের সাথে জড়িত বিভিন্ন NGO-র সাথে সহযোগিতা করি। আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা তৈরি শিল্পকর্মগুলি দেখি এবং তারপরে একটি অবহিত সিদ্ধান্ত গ্রহণ করি। আমাদের এই বিষয়ে সহায়তা করার জন্য আমাদের বিভিন্ন বিশেষজ্ঞও রয়েছে।

ফ্লিপকার্ট ইতিমধ্যে ইতোমধ্যে আমাদের দিগন্ত বিস্তৃত করতে এবং সারা দেশে গ্রাহকদের অ্যাক্সেস করতে সহায়তা করেছে। সুতরাং আমরা বিগ বিলিয়ন ডেজ বিক্রয় নিয়ে আরও কত কিছু করতে পারি তা দেখে আমরা খুব উচ্ছ্বসিত। এই প্রথম আমাদের এই বড় বিক্রয়ের অংশ হবে। আমরা কয়েক দিনের মধ্যে বিভিন্ন উৎসব লাইনআপ সহ আমাদের ক্যাটালগগুলি তালিকাভুক্ত করতে চলেছি। ফ্লিপকার্টে তাদের শিল্পকর্মের মাধ্যমে আমাদের 100 টিরও বেশি কারিগর মানব বৈচিত্র্য দেখাচ্ছেন।

শিল্পীরা তাদের শক্তির উপর মনোনিবেশ করেছেন এবং এই শিল্পকর্মগুলিতে তাদের হৃদয় এবং আত্মা দিয়ে কাজ করেছেন, এবং আপনি তাদের সংগ্রামতাদের কাজে প্রতিফলিত দেখতে পারেন।

রাহুল গুপ্ত রায়ের অতিরিক্ত ইনপুট সহ জিষ্ণু মুরলীকে যেমন বলা হয়েছে

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram