1. Home
  2. Bangla
  3. নিরবচ্ছিন্ন স্বপ্ন: একটি সুরাতের পারিবারিক বিসনেস ই-কমার্সের মাধ্যমে অনিশ্চিয়তাকে সঠিক পথে পরিচালনা করে

নিরবচ্ছিন্ন স্বপ্ন: একটি সুরাতের পারিবারিক বিসনেস ই-কমার্সের মাধ্যমে অনিশ্চিয়তাকে সঠিক পথে পরিচালনা করে

0
Read this article in हिन्दी | English | தமிழ் | ಕನ್ನಡ | ગુજરાતી | मराठी

অঙ্কুর তুলসিয়ানের বাবা যখন প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা পরিবারের টেক্সটাইল বিসনেস তার হাতে তুলে দেয় তখন সে তার নিজের কাঁধে বিশাল দায়িত্ব তুলে নিয়েছিল। বিসনেসটিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিরাট স্বপ্ন নিয়ে, অঙ্কুর ফ্লিপকার্ট সেলার হওয়ার জন্য স্বাক্ষর করে। নতুন অংশীদারীত্বের ফল কঠিন সময়েও তাকে উপার্জনের প্রবাহ বজায় রাখতে সাহায্য করেছিল। এখানে তার নিজের কথায় তার গল্প দেওয়া হল।

নিরবচ্ছিন্ন স্বপ্ন: একটি সুরাতের পারিবারিক বিসনেস ই-কমার্সের মাধ্যমে অনিশ্চিয়তাকে সঠিক পথে পরিচালনা করে
0

এই গল্পতে: অনলাইনে বিক্রী করার সময় এই ফ্লিপকার্ট সেলার তার বিসনেসকে প্রসারিত করেছিল, অনিশ্চিয়তাকে সঠিক পথে চালিত করে এবং তার এবং তার পূর্বপুরুষদের স্বপ্নকে বুঝতে পারে!

গুজরাটের সুরাতে টেক্সটাইল ইন্ডাস্ট্রী সবচেয়েও পুরোনো এবং সর্বাধিক বিস্তৃত হওয়ার কারনে, এতে অবাক হওয়ার কিছু নেই যে শতাব্দী পেরিয়ে এই শহর ভারতের সিল্ক সিটির খ্যাতি অর্জন করেছে। শহরের জনসংখ্যার একটি মুখ্য অংশ টেক্সটাইল ইন্ডাস্ট্রীর সাথে জড়িত রয়েছে এবং দেশে টেক্সটাইলের জন্য শহরটি বাণিজ্যিক হাব হিসেবে রয়ে গিয়েছে।

সুরাতের বহু টেক্সটাইল বিসনেসের মালিকদের মধ্যে একজনফ্লিপকার্ট সেলার প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা একটি পারিবারিক বিসনেস চালাচ্ছেন। ই-কমার্সের জগতে প্রবেশ করা এবং অনলাইনে বিক্রয় করা এই সেলারকে সাহায্য করেছিল তার বিসনেসকে সেই উচ্চতা নিয়ে যেতে যা তার পূর্বপুরুষেরা শুধুমাত্র কল্পনাই করতে পেরেছিলেন। এটি তার নিজেক ভাষায় অঙ্কুর তুলসিয়ান-এরগ ল্প।


আমার নাম অঙ্কুর তুলসিয়ান এবং আনার ব্র্যান্ড হল আনন্দ শাড়িস। কয়েক প্রজন্ম ধরে, আমার পরিবার সুরাতের টেক্সটাইল ইন্ডাস্ট্রীতে একটি নাম তৈরী করেছে এবং আমরা এখন আমাদের উত্তরাধিকারকে সমৃদ্ধ করছি। আমার বাবা দিল্লীতে জন্মগ্রহণ করেন এবং সেখানেই বড় হয়ে ওঠেন। তিনি সুরাতে চলে আসার আগে সেখানে কিছু সময়ের জন্য কাজ করেছিলেন। আমি এখানে জন্মেছিলাম এবং আমি আমার সমস্ত জীবন এখানেই কাটিয়েছি।


একজন মূল্যবান সেলার এবং পার্টনার, আনন্দ শাড়িস-এর অঙ্কুর কঠিন সময়ে সাপোর্ট করার জন্য ফ্লিপকার্টকে ধন্যবাদ জানিয়ে একটি হৃদয়গ্রাহী ভিডিও বানিয়েছিল এবং এই ভিডিওতে সে তার বিসনেসের জায়গায় সুরক্ষামূলক সতর্কতাগুলি গ্রাহককেদের দেখার একটি সুযোগ করে দিয়েছিল। আরও বেশি কিছুর জন্য ভিডিওটি দেখুন:


আমরা মুখ্যা ম্যানুফ্যাকচারিং বা ইন-হাউস প্রোডাকশনের সাথে জড়িত রয়েছি। সূতো তৈরী করা থেকে শুরু করে শাড়ি শেষ করা সবকিছুই ইন-হাউসে করা হয়। আমাদের একটি উইভিং ইউনিট এবং একটি প্রসেসিং হাউস রয়েছে। সুরাতে আমাদের কোনো খুচরো দোকান নেই, কিন্তু আমাদের একটি পাইকারী দোকান রয়েছে।

অনলাইনে এবং অফলাইন বিক্রীর মধ্যে আমি সম্পূর্ণ একটি পার্থক্য লক্ষ্য করেছি বিশেষকরে টেক্সটাইল ইন্ডাস্ট্রীর জন্য। অফলাইনে বিক্রী করা সময় গ্রাহকরা আমাদের ডিজাইন এবং উপাদানগুলিতে কেমন প্রতিক্রিয়া জানাচ্ছেন তার উপর আমরা কোনো তথ্য পাওয়ার আগে প্রায় 6 মাস পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হতো। যতক্ষণ পর্যন্ত না খুচরো দোকানগুলিতে আমাদের অফারগুলি গ্রাহকরা অনুসন্ধান করা শুরু করতেন ততদিন পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হতো এবং তারপর গ্রাহকদের মতামত থেকে উন্নতির প্রয়োজন আছে এমন জায়গাগুলি প্রতিষ্ঠিত হতো। অনলাইনে, প্রক্রিয়াটি অনেক বেশি সহজ এবং দ্রুত। আমাদের প্রোডাক্টগুলি লিস্টিং করার এক সপ্তাহের মধ্যে আমরা কিভাবে ডিজাইনগুলি পরিবর্তন করতে পারি তার উপর ব্যবহারযোগ্য তথ্য পেয়েছি এবং টেক্সটাইলে আরও বেশি ক্যাটেগরীগুলি প্রসারিত করেছি। এছাড়াও পরিবর্তিত ট্রেন্ডগুলির সাথে তথ্য আমাদের আপ-টু-ডেট রাখে। আমরা প্রায় সঙ্গে সঙ্গে গ্রাহকের মতামত পেয়ে যাই এবং এটি আমাদের মানিয়ে নিতে সাহায্য করে।

“গ্রাহকের মতামতের সাপেক্ষে অনলাইনে এবং অফলাইনে বিক্রী করার মধ্যে পার্থক্যটি থিয়েটার আর সিনেমার পার্থক্যের মতো। অনলাইনে বিক্রী করার সময়, আপনি সরাসরি এবং সঙ্গে সঙ্গে আপনার শ্রোতাদের প্রতিক্রিয়া দেখতে পান।” – অঙ্কুর তুলসিয়ান, আনন্দ শাড়িস, ফ্লিপকার্ট সেলার

কোভিড-19 লকডাউনের মধ্যে, আমাদের টেক্সটাইল সেলস কমে গিয়েছিল। আমি অপেক্ষা করছিলাম যে কবে সরকার অত্যাবশ্যকীয় নয় এমন পণ্যগুলির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে এবং যখন সেই সময় এল, তখন আমি কর্মচারীদের জন্য পাস তৈরী করলাম এবং সুরক্ষিত থাকার জন্য প্রতিটি জানা বিধিনিষেধগুলি আরোপ করেছিলাম। ফ্লিপকার্টের সাথে আমাদের পার্টনারশীপ খুবই ফলপ্রসূ হয়েছে। আমি একজন ফ্লিপকার্ট সেলার হওয়ার পর, বিসনেসটি বাড়ানোর জন্য আমি অনেক বেশি অপরচুনিটি দেখতে পেয়েছিলাম।

ফ্লিপকার্টের সাথে কাজ করা আমার বিসনেসে অনেক সাহায্য করেছে। এটা যেন একটা স্বপ্ন সফল হওয়ার মতো!

পল্লবী সুধাকরের দেওয়া অতিরিক্ত ইনপুটগুলি সহ জিষ্ণু মুরলীকে যেভাবে বলা হয়েছে।

এছাড়াও পড়ুন: ফ্লিপকার্টে অনলাইনে বিক্রয় করে বাড়ি ফেরার জন্য কাতর এই উদ্যোক্তা তার বাড়ি ফেরার একটি উপায় খুঁজে পায়!

Enjoy shopping on Flipkart

About the Author

Jishnu Murali
Jishnu Murali

জিশনু মুরালি ফ্লিপকার্ট স্টোরিজ সহ একজন লেখক। তিনি খাবার, ইতিহাস এবং traditionতিহ্যের মাধ্যমে বিভিন্ন সংস্কৃতি অনুভব করতে পছন্দ করেন। সংগীত এবং গা dark় কৌতুক তাকে বাঁচিয়ে রাখে।