‘অনলাইনে আসবাবপত্র কেনার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত’

Read this article in English | हिन्दी

অতিমারী এই অতিমারী মেট্রো এবং ছোট শহরগুলি থেকে আসবাবপত্র ক্রেতাদের অনলাইনে নিয়ে এসেছে। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মণীশ কুমার আসন্ন উৎসবের মরসুমে ফ্লিপকার্ট ফার্নিচার থেকে কী আশা করা যায় সে সম্পর্কে অন্তর্দৃষ্টি আমাদের সাথে ভাগ করেছেন

Flipkart Furniture Manish Kumar Q&A

The এই কোভিড-19 অতিমারীটি মানুষকে বাড়ির ভিতরে বন্দি করে রেখেছে, বাড়িগুলিকে অফিস স্পেস এবং শ্রেণীকক্ষে রূপান্তরিত করেছে, কারণ বিপুল সংখ্যক মানুষ বাড়ি থেকে কাজ করে যাচ্ছেন। যদিও প্রাথমিকভাবে, লোকেরা এই নতুন জীবনধারার সাথে মানিয়ে চলার জন্য সমন্বয় করেছিল, সময়ের সাথে সাথে তারা তাদের বাড়ির মধ্যে কাজ এবং বিনোদনের জন্য জায়গা তৈরি করার জন্য তাদের বন্দিজীবনের দীর্ঘমেয়াদী প্রকৃতির সাথে খাপ খাইয়ে নিয়েছে। এটি আসবাবপত্র ক্রয়ের প্রবণতায় প্রতিফলিত হচ্ছে, অফিস এবং বাচ্চাদের আসবাবপত্র, ল্যাপটপ টেবিল এবং পড়ার টেবিলের ক্রমবর্ধমান চাহিদা, যা এক অর্থে অপরিহার্য হয়ে উঠেছে।

মজার ব্যাপার হল, যত বেশি সংখ্যক গ্রাহক ই-কমার্সের দিকে ঝুঁকছেন, তখন ভারতের ছোট শহর ও শহরগুলির মতো নতুন বাজারে অনলাইন আসবাবপত্র কেনার দিকে পরিবর্তন সবচেয়ে উল্লেখযোগ্যভাবে দেখা যাচ্ছে। এই ভূগোলকে গ্রাহকদের আরও ভালভাবে পরিষেবা দেওয়ার জন্য, ফ্লিপকার্ট তার পরিষেবাযোগ্য পিন কোডগুলির নেটওয়ার্ক উল্লেখযোগ্যভাবে প্রসারিত করেছে।

উৎসবের মরসুমের আবির্ভাবের সাথে সাথে, ফ্লিপকার্ট আসবাবপত্র বিভাগে তার বিক্রেতার ভিত্তি দ্বিগুণেরও বেশি করেছে, মূল ব্র্যান্ডগুলির সাথে অংশীদারিত্ব করেছে এবং প্রতিষ্ঠিত আসবাবপত্র উৎপাদন ক্লাস্টারগুলি থেকে সোর্স করেছে। বরাবরের মতো, উপলব্ধতা, অ্যাক্সেস, সাশ্রয়ী মূল্য এবং গুণমানের ওপর বিশেষ নজর দেওয়া হয়ে থাকে।

ফ্লিপকার্ট স্টোরিজের সাথে প্রশ্নোত্তর পর্বে & ফ্লিপকার্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মণীশ কুমার কীভাবে মূল অংশীদারিত্ব তৈরি করেছেন এবং সমস্ত গ্রাহকদের জন্য নির্বাচন এবং উপলব্ধতা বাড়ানোর সময় অনলাইন আসবাবপত্র ক্রেতাদের নতুন শৈলীর আসবাবপত্র কেনা সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য করার জন্য প্রযুক্তি ক্ষমতা স্থাপন করেছেন সে সম্পর্কে কথা বলেছেন।


ফ্লিপকার্ট নেতা নিশিত গর্গ, দেব আইয়ার এবং নিশান্ত গুপ্তার সাথে মণীশ কুমারের কথা শুনুন কীভাবে তাদের বিভাগগুলি এই বছরের দ্য বিগ বিলিয়ন ডেজকে সত্যই একটি #FlipkartForIndia ঘটনা করতে প্রস্তুত


উদ্ধৃতি:

আপনি কি উৎসবের মরসুমে আসবাবপত্র কেনার প্রবণতাগুলির একটি ধারণা দিতে পারেন?

এই বছরটি অনলাইন আসবাবপত্র বিভাগের জন্য এক ধরণের গুরুত্বপূর্ণ মুহূর্ত ছিল। অতিমারী সম্পর্কিত লকডাউন বেশিরভাগ ভোক্তাদের একটি দীর্ঘমেয়াদী ওয়ার্ক ফ্রম হোমের দিকে এগিয়ে যেতে দেখেছে, এবং এটি আসবাবপত্রের একটি সম্পূর্ণ নতুন বিভাগ তৈরি করেছে। একটি অভূতপূর্ব প্রবণতায়, গ্রাহকরা বাড়িতে আরামদায়ক কাজের জায়গা তৈরি করছেন এবং তারা ডিজাইন টেবিল এবং এর্গোনোমিক চেয়ার এবং অন্যান্য ইউটিলিটি আসবাবপত্রের অনুসন্ধান করছেন।

আমরা অফিস এবং বাচ্চাদের আসবাবপত্রের চাহিদা বৃদ্ধি প্রত্যক্ষ করছি, কারণ লোকেরা বাড়ি থেকে কাজ করে এবং তাদের বাচ্চারা বাড়ি থেকে শেখে। আমরা স্টাডি টেবিল, অফিস চেয়ার, ল্যাপটপ টেবিল ইত্যাদির মতো ওয়ার্ক-ফ্রম-হোম আসবাবপত্রের প্রয়োজনীয় জিনিসগুলির চাহিদায় প্রায় 3 গুন বৃদ্ধি দেখেছি।

আমরা একটি অভূতপূর্ব বৃদ্ধি দেখতে পাচ্ছি, 4 গুন পরিমাণে, শিশুদের চেয়ার এবং বাচ্চাদের বসার জিনিসের জন্য। এছাড়াও, গেমিং চেয়ারের চাহিদা ভাল বৃদ্ধি পেয়েছে, কারণ লোকেরা বাড়িতে অতিরিক্ত সময় ব্যয় করার সময় নতুন বিনোদনের বিকল্পগুলি সন্ধান করছে। এই ধরনের কেনাকাটা করার সময়, ভোক্তারা ব্যয়ের চেয়ে স্বাচ্ছন্দ্য বেশি পছন্দ করছেন কারণ তারা আসবাবপত্র বেছে নিচ্ছেন যা দীর্ঘ কাজের সময়ের জন্য সর্বাধিক আরাম সরবরাহ করার জন্য এর্গোনোমিকভাবে তৈরি।

আমরা আশা করি যে আসন্ন উৎসবের মরসুমে এই চাহিদা অন্যান্য বিভাগেও ছড়িয়ে পড়বে, কারণ গ্রাহকরা বাড়িতে বেশি সময় ব্যয় করছেন।

এই চাহিদা কি শুধুমাত্র মেট্রোতেই, নাকি আপনি এটি ভারতের ছোট ছোট শহর এবং মফস্বল জুড়ে উদ্ভূত হতে দেখছেন?

আমরা মেট্রো এবং নন-মেট্রো উভয়ক্ষেত্রেই বৃদ্ধি দেখতে পাচ্ছি। বিশেষ করে নন-মেট্রো শহর গুলিতে বাড়ি থেকে কাজের আসবাবপত্রের চাহিদা 2 গুন বৃদ্ধি পেয়েছে। এই ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য, আমরা বিগ বিলিয়ন ডেজ-এর আগে আসবাবপত্র বিভাগকে শক্তিশালী করেছি, উপলব্ধতা, সাশ্রয়ী মূল্য, অ্যাক্সেস যোগ্যতা এবং গুণমানের উপর একটি বিশেষ নজর থাকছে।

গুরুত্বপূর্ণভাবে, এই উদ্যোগগুলি প্রথমবারের ই-কমার্স গ্রাহকদের এই নতুন অভিজ্ঞতায় রূপান্তর করতে সক্ষম করে।

ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য আপনি কীভাবে নির্বাচন স্কেল করেছেন?

আরম্ভকারীদের জন্য, আমরা গত বছর থেকে ফ্লিপকার্ট মার্কেটপ্লেসে আসবাবপত্র বিক্রেতাদের সংখ্যা দ্বিগুণ করেছি, সারা দেশে 10,000 এরও বেশি বিক্রেতা এবং ভোক্তাদের চাহিদা পূরণের জন্য 1.3 লক্ষ-এরও বেশি পণ্যের বিস্তৃত নির্বাচন রেখেছি। আমরা ভালো গুণমানের আসবাবপত্র সহজ অ্যাক্সেস প্রদান উপর খুব মনোনিবেশ করেছি, বিশেষ করে ওয়ার্ক ফ্রম হোম বিভাগে, যেখানে আমরা বিক্রেতাদের সংখ্যা প্রায় 30% বৃদ্ধি করেছি।

অতিমারী পরিস্থিতি বিবেচনা করে, বাস্তুতন্ত্রের অংশীদাররা কি চাহিদা বজায় রাখতে সক্ষম হয়েছে?

লকডাউনের প্রথম দিকে বিধিনিষেধ থাকা সত্ত্বেও, বাস্তুতন্ত্র খুব ভালভাবে বৃদ্ধি পেয়েছে। আমাদের বেশিরভাগ বিক্রেতা উৎসবের মরসুমের আগে চাহিদা পূরণের জন্য তাদের উৎপাদন এবং গুদামজাতকরণের ক্ষমতা প্রসারিত করেছেন। এর ফলে কারিগরদের জন্য আরও বেশি কর্মসংস্থান হয়েছে এবং অন্যান্য বাস্তুতন্ত্র অংশীদারদের জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে।

আসবাবপত্র শিল্পের উন্নয়নের জন্য সরকার সম্পদ বরাদ্দ করছে দেখে আমরা আনন্দিত এবং তা বিক্রেতাদের জন্য ভাল সুযোগ নিয়ে আসবে।

আসবাবপত্র বিভাগে আপনি যে মূল অংশীদারিত্বগুলি তৈরি করেছেন তার মধ্যে কয়েকটি কি কি?

মূল নামগুলির মধ্যে রয়েছে ইন্দোরে ভারত লাইফস্টাইল, বেঙ্গালুরুর ভিজে ইন্টেরিয়র এবং রাজস্থানের হোমস্ট্র্যাপের মতো বিক্রেতারা। এগুলি সারা দেশের হাজার হাজার বিক্রেতার মধ্যে কয়েকটি যারা উৎসবের মরসুমে এবং বিশেষত ফ্লিপকার্টের সাথে বিগ বিলিয়ন ডেজ-এর জন্য প্রস্তুত হচ্ছে। এই বিক্রেতারা তাদের উৎপাদন এবং গুদামজাতকরণ এর ক্ষমতা প্রসারিত করেছে, এবং হাজার হাজার নতুন কর্মসংস্থান তৈরি করেছে।

আমরা সারা দেশে বেশ কয়েকটি আসবাবপত্রের ক্লাস্টার চিহ্নিত করেছি যেমন রাজস্থানের চুরু, বিহারের সাহারানপুর ইত্যাদি এলাকায়, যাতে ক্ষুদ্র আসবাবপত্র বিক্রেতাদের কাছে প্যান-ইন্ডিয়া মার্কেট অ্যাক্সেস দেওয়া যায়। এর অর্থ হ’ল গ্রাহকরা হাতে বানানো খাঁটি আসবাবপত্রের একটি বড় নির্বাচন এর অ্যাক্সেস পাবেন, যার ফলে এই কারুশিল্পগুলিকে নতুন জীবন দেওয়া যাবে।

কিছু ব্যবসা এবং প্রযুক্তি উদ্ভাবন এর কথা উল্লেখ করুন যা এই উৎসবের সময়কালে গ্রাহকদের জন্য আসবাবপত্র কেনা সহজ করে তুলবে

প্রথমত, আমরা সারা দেশে পরিষেবাযোগ্য পিন কোডের 100% কভার করার জন্য আমাদের ক্ষমতা প্রসারিত করেছি – যা গত বছর 16,000 থেকে 17,000 পিন কোড পর্যন্ত ছিল। এটি সারা দেশের লক্ষ লক্ষ গ্রাহককে বিক্রেতাদের সাথে সংযুক্ত করবে এবং ভারতে অনলাইন আসবাবপত্র খুচরা বিক্রয়বৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

সাশ্রয়ী মূল্য ভারতে একটি মূল নির্মাণ, এবং আসবাবপত্র একটি বড় মাপের ক্রয় হওয়ায়, আমরা as No Cost EMI, ডেবিট কার্ড EMI ইত্যাদির মতো একাধিক সাশ্রয়ী মূল্যের পেমেন্ট কনস্ট্রাক্ট অফার করি। আমরা সম্প্রতি ফ্লিপকার্ট পে লেটার চালু করেছি, যা গ্রাহকদের ক্রয়ের সময় একটি টোকেন পরিমাণ প্রদান করার অনুমতি দেয় এবং বাকি অর্থ ডেলিভারির সময় দেওয়া হয়। এই পেমেন্ট কনস্ট্রাক্টগুলি ছোট শহর এবং মফস্বলগুলিতে গ্রাহকদের সাথে বিশ্বাস গর্তে সাহায্য করে, যারা প্রথমবারের মতো অনলাইনে আসবাবপত্র কিনতে চাইছেন।

গ্রাহকদের অনলাইনে আসবাবপত্র কেনা সহজ করার জন্য আমরা সম্প্রতি কয়েকটি প্রযুক্তি ক্ষমতাও চালু করেছি। পণ্যের পৃষ্ঠায় আমাদের এক্সপার্ট চ্যাট বিকল্প গ্রাহকদের বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ স্থাপন করতে এবং পণ্য সম্পর্কে তথ্য যেমন তার উপাদান, স্থায়িত্ব, আকার এবং আরও অনেক কিছু জানতে সক্ষম করে। আমাদের জিওলোকালাইজেশন বৈশিষ্ট্য বিভিন্ন আসবাবপত্রের ধরণ প্রদর্শন করে, অথবা একটি নির্দিষ্ট ব্র্যান্ড দেখায় যা গ্রাহকদের নিকটবর্তী অঞ্চলে জনপ্রিয়।


এছাড়াও পড়ুন:

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram