অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়া প্রতিরোধের 7 টি উপায়: আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্টে নিরাপদ প্রবেশাধিকার

Read this article in हिन्दी | English | ಕನ್ನಡ | मराठी

অ্যাকাউন্ট অধিগ্রহণের শিকার হওয়া কঠিন হতে পারে; এটি তখনই হয় যখন কোনও প্রতারক আপনার লগইনের বিশদ টি সংগ্রহ করে এবং আপনার অ্যাকাউন্টটি "দখল" করে। তবে, সতর্কতা এবং ভাল ডিজিটাল স্বাস্থ্যবিধির একটি পরিমাপ দিয়ে, আপনি সাইবার অপরাধীদের বেছানো ফাঁদগুলিকে পাশ কাটিয়ে একটি নিরাপদ কেনাকাটার অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। এখানে বলা হলো আপনি কীভাবে একটি অ্যাকাউন্ট অধিগ্রহণের রাস্তা বন্ধ করতে পারেন এবং আপনার প্রমাণপত্রাদি লক এবং কী-এর অধীনে রাখতে পারেন।

Account Takeover

এই নিবন্ধে: কিভাবে একটি অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়া প্রতিরোধ করতে হয়


অ্যা কাউন্ট বাজেয়াপ্ত? সেটা আবার কি?

বাস্তব হলো: একটি অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হ’ল যখন কোনও সাইবার অপরাধী আপনার ফ্লিপকার্ট এর ক্রেডেন্সিয়ালস গুলি পেয়ে যায় এবং আপনার ভূমিকায় অভিনয় করে আপনার অ্যাকাউন্টে লগ করে। একবার অপরাধী আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পেয়ে গেলে, সে কেনাকাটা এবং লেনদেন করতে, পুরষ্কার পয়েন্ট এবং সুপারকয়েনগুলিও ভাঙাতে সক্ষম হতে পারে। একটি শিল্প প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারি থেকে মে 2021 এর মধ্যে ভারতে অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়ার অপরাধ 90% বৃদ্ধি পেয়েছে। ভয় করছে? পড়তে থাকুন।

সুসংবাদ: অ্যাকাউন্ট অধিগ্রহণের সমস্যা কম করা সহজ। আপনি কয়েকটি ভাল অনলাইন অভ্যাসের সাথে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারেন।

অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়া প্রতিরোধ এবং মোকাবেলা করার 7টি উপায় এখানে রয়েছে।

Account takeover 7 tips


#1: ক্ষতিকারক ওয়েবসাইট এবং অ্যাপগুলি এড়িয়ে চলুন

একটি নকল ফ্লিপকার্ট ওয়েবসাইট বা অ্যাপ চালানো এমন একটি কৌশল যা প্রতারকরা আপনার ফ্লিপকার্ট ব্যবহারকারীর আইডি এবং পাসওয়ার্ড চুরি করতে ব্যবহার করে। একটি ভুয়া ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন আসল ফ্লিপকার্ট ওয়েবসাইটের মতো দেখতে ডিজাইন করা হয়েছে, এবং প্রতারকরা আপনাকে আপনার ক্রেডেন্সিয়ালস দেওয়ার জন্য প্রলুব্ধ করার চেষ্টা করে। যদিও, কিছু স্পষ্ট সতর্কীকরণ লক্ষণ আছে যেগুলির উপর আপনি নির্ভর করতে পারেন:

  • ছাড়গুলি অবিশ্বাস্য, যেমন iphone 13 pro তে 98% ছাড়
  • ওয়েবসাইট URL “Flipkart.com” দিয়ে শেষ হয় না
  • আপনার সংযোগ “নিরাপদ নয়”, যার অর্থ ওয়েবসাইটটি HTTPS ব্যবহার করে না (URL ছাড়াও প্যাডলক উপস্থিত নেই)

কীভাবে একটি জাল ফ্লিপকার্ট ওয়েবসাইট বা অ্যাপ চিহ্নিত করা যায় সে সম্পর্কে আরও টিপস এখানে দেওয়া হল .


#2: সন্দেহজনক মেসেজগুলিগুলির উত্তর করবেন না

সাইবার অপরাধীরা নিরীহ ব্যবহারকারীদের ইমেল, এসএমএস এবং সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে ফাঁদে ফেলতে পছন্দ করে যা আসল বলে মনে হয়। বাস্তবে, এই নকল ফ্লিপকার্ট বার্তা বা বিজ্ঞাপন </a , যা ছাড়, অফার এবং আরও অনেক কিছুর প্রতিশ্রুতি দেয়, প্রতারকদের জন্য একটি অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার একটি উপায় মাত্র। এছাড়াও, এগুলি ক্ষতিকারক সফ্টওয়্যার যা ব্যাকগ্রাউন্ডে কাজ করে আপনার ডেটা চুরি করে তার পথ হতে পারে। সর্বোত্তম পদ্ধতিটি হ’ল সন্দেহজনক বার্তাগুলির সাথে আসা লিঙ্কগুলিতে ক্লিক না করা। পরিবর্তে অফিসিয়াল ফ্লিপকার্ট ওয়েবসাইট বা অ্যাপে সরাসরি কেনাকাটা করুন। দায়িত্বশীল হোন এবং অন্যদের সুরক্ষার জন্য নকল ফ্লিপকার্ট বার্তা, ওয়েবসাইট এবং অ্যাপগুলি রিপোর্ট করুন ।


#3: কলের মাধ্যমে কখনই আপনার অ্যাকাউন্টের বিশদ সরবরাহ করবেন না

ভুয়া কলগুলি প্রতারকদের দ্বারা ব্যবহৃত একটি নিয়মিত পদ্ধতি যাদের অ্যাকাউন্ট অধিগ্রহণের উদ্দেশ্য রয়েছে। এখানে, তারা “সহায়ক” হিসাবে আচরণ করে এবং ক্রয় করতে, আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে সহায়তা প্রদানের প্রস্তাব দেয় ইত্যাদি। ফ্লিপকার্টের অফিসিয়াল প্রতিনিধিরা কখনই আপনার কাছে ব্যক্তিগত লগইন বিবরণ চাইবেন না, এবং আপনার কখনই কোনও কলের সময় ইমেল আইডি, পাসওয়ার্ড এবং OTP শেয়ার করা উচিত নয়।


#4: অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়া রোধ করতে নিয়মিত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন

এটা হতেই পারে যে আপনি অতীতে একটি ক্ষতিকর ওয়েবসাইট পরিদর্শন করেছেন। একইভাবে, প্রতারকরা ডার্ক ওয়েবে ক্রেডেন্সিয়ালসের জন্য কেনাকাটা করতে পারে এবং আংশিকভাবে আপনার লগইন বিবরণ অ্যাক্সেস করতে পারে। আপনার ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন করা নিশ্চিত করে যে প্রতারকদের কাছে যে ডেটা রয়েছে তা পুরানো। এমনকি ফ্লিপকার্ট আপনাকে আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্টের সাথে সংযুক্ত ইমেল আইডি পরিবর্তনের বিকল্পও সরবরাহ করে।

কিভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে হয়?

  • আপনার পাসওয়ার্ডে “কোয়ার্টি” বা “1234” এর মতো আপনার নাম বা সাধারণ ক্রমগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন
  • অক্ষর, সংখ্যা এবং প্রতীক যুক্ত কমপক্ষে 8টি অক্ষরের সংমিশ্রণ ব্যবহার করুন। অন্তত একটি ক্যাপিটাল লেটার, একটি সংখ্যা এবং একটি বিশেষ অক্ষরের সংমিশ্রণ এলোমেলো ক্রমে ব্যবহার করে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।
    • দুর্বল পাসওয়ার্ডের উদাহরণ: Flipkart#1234
    • একটি শক্তিশালী পাসওয়ার্ডের উদাহরণ: BD2!ex9@@ (এই পাসওয়ার্ডটি কপি করবেন না!)
    • সক্রিয় করুন OTP-ভিত্তিক প্রমাণীকরণ যখনই সম্ভব

অন্যান্য উপায় সম্পর্কে আরও পড়ুন আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্টকে সুরক্ষিত করার.


#5: অন্যান্য ই-কমার্স সাইটগুলিতে বিভিন্ন লগইন বিবরণ ব্যবহার করুন

আপনি বিভিন্ন অনলাইন স্টোরে কেনাকাটা করতে পছন্দ করতেই পারেন, তবে তাদের প্রতিটিতে আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা সবচেয়ে ভালো। এইভাবে, আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্টটি অন্য সংস্থার ডেটাবেসে ডেটা লঙ্ঘন হলেও অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়া থেকে সুরক্ষিত।


#6: আপনার অ্যাকাউন্টগুলিতে সন্দেহজনক ক্রিয়াকলাপের ওপর নজর রাখুন

একবার একজন প্রতারক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে নিলে, সে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে আপনাকে আপনার অ্যাকাউন্ট থেকে লক করার চেষ্টা করতে পারে। ফ্লিপকার্ট সহ বেশিরভাগ ওয়েবসাইটে পাসওয়ার্ড পরিবর্তন করার আগে একটি OTP লিখতে হয়। আপনি যদি পাসওয়ার্ড পরিবর্তন বা রিসেট অনুমোদিত আপনার ইমেল আইডি বা ফোন নম্বরে একটি OTP পান, এবং আপনি ইটা না করে থাকেন, তাহলে কিছু একটা গন্ডগোল হয়েছে। একইভাবে, আপনি যদি কোনও অজানা অবস্থান থেকে লগইন সম্পর্কে বার্তা পান অথবা হঠাৎ দেখেন যে আপনার কার্টে প্রোডাক্ট যোগ করা হয়েছে, এটি একটি লক্ষণ হতে পারে যে কারও আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস রয়েছে।


#7: সন্দেহ হলে, গ্রাহক সেবাকেন্দ্রের সাথে যোগাযোগ করুন

আপনি যদি মনে করেন যে আপনি অ্যাকাউন্ট অধিগ্রহণের শিকার, তাহলে ফ্লিপকার্টের সাথে যোগাযোগ করুন। তাৎক্ষণিক প্রতিবেদন সংস্থাগুলিকে অননুমোদিত লেনদেন প্রতিরোধ করতে সহায়তা করে। এছাড়াও আপনাকে পরামর্শ দেওয়া হবে:

  • আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে
  • সমস্ত অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে এবং আবার লগ ইন করতে

অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়া প্রতিরোধের অন্যান্য উপায়

আপনি অন্যান্য উপায়ে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে আপনার অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করতে পারেন, যেমন:

  • লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করে
  • পরিসংখ্যান দেখায় যে বয়স্ক ইন্টারনেট ব্যবহারকারীরা একটি উচ্চ ঝুঁকিপূর্ণ বিভাগে রয়েছেন। আপনি পরিবারের একজন তরুণ এবং সুবিজ্ঞ সদস্যের সাথে অনলাইনে কেনাকাটা করতে পারেন যাকে আপনি বিশ্বাস করেন, বিশেষ করে যদি আপনি অনলাইন অ্যাপ্লিকেশন ব্যবহারের সাথে অপরিচিত একজন বয়স্ক ব্যবহারকারী হন।.
  • আপনার ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করবেন না, বিশেষত যদি আপনি কম্পিউটারটি সবার সাথে ভাগ করে ব্যবহার করেন

পরিশেষে, সাইবার অপরাধীরা আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলি “দখল” করতে চায় – যা আর্থিক লেনদেনকে অনুমোদন করতে পারে। তারা পর্দার আড়ালে এবং ধীরে ধীরে এটি করতে পারে। সুতরাং, সর্বোত্তম নীতিটি হ’ল নিরাপদে ব্রাউজ করা এবং আপনার অ্যাকাউন্টগুলির ক্রিয়াকলাপ সম্পর্কে সচেতন হওয়া, তা আপনার ফ্লিপকার্ট অ্যাকাউন্ট, আপনার ইমেইল বা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাই হোক না কেন। আপনার বুদ্ধি খোলা রাখুন এবং আপনি প্রতিবার ফ্লিপকার্টে যাওয়ার সময় একটি দুর্দান্ত কেনাকাটার অভিজ্ঞতা উপভোগ করুন!


ফ্লিপকার্টের নামের অপব্যবহার করে এমন জাল, জালিয়াতি এবং স্ক্যাম রিপোর্ট করুন

প্রতারকের খরচে কিছুটা মজা করুন! সেরা এবং সবচেয়ে খারাপ ফ্লিপকার্ট জাল ওয়েবসাইট স্ক্যাম রেট করুন

আমাদের নিরাপদ শপিং বিভাগে গ্রাহক শিক্ষার নিবন্ধগুলি আরও পড়ুন

Enjoy shopping on Flipkart

0 Shares
Share
Tweet
Share
WhatsApp
Telegram